সুপ্রিম ধাক্কা টেলিকম সংস্থাগুলির ওপর 

Supreme Court of India. (Photo Courtesy: Twitter)

দেশের শীর্ষ আদালতে সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেল এয়ারটেল-ভোডাফোনের মতো টেলিকম সংস্থাগুলি। সুপ্রিম কোর্ট টেলিকম সংস্থাগুলির সামঞ্জস্যপূর্ণ মোট রাজস্ব বাবার গণনার আবেদন এদিন খারিজ করে দেয়। ফলে বড় অঙ্কের জরিমানার সম্মুখীন হল  টেলিকম সংস্থাগুলি।

২০১৯ সালের অক্টোবর মাসে ভারতী এয়ারটেল, ভোডাফোন ইন্ডিয়া সহ অন্যান্য টেলিকম সংস্থাগুলিকে নির্দেশ দেওয়া হয়েছিল,  তিন মাসের মধ্যে ৯২ হাজার কোটি টাকা দিতে হবে। ২০২০ সালে নির্দেশ দেওয়া হয় যে  অ্যাডজাস্টেড গ্রস রেভেনিউ যদি ১০ বছর বা তার বেশি সময় বকেয়া থাকে, তবে প্রতি বছর ৩১ মার্চের পর সেই অর্থের পরিমাণের উপরে অতিরিক্ত ১০ শতাংশ অর্থ দিতে হবে। এই নির্দেশের বিরুদ্ধেই সুপ্রিম কোর্টে পিটিশন দাখিল করে টেলিকম সংস্থাগুলি। তাদের দাবি ছিল,  এই বিপুল অর্থ দিতে হলে সংস্থাগুলিকে আর্থিক সঙ্কটের মুখে পড়তে হবে। কিন্তু এদিন সুপ্রিম কোর্টের তরফে টেলিকম সংস্থাগুলির পিটিশন খারিজ করে দেওয়া হয়।

রিপোর্ট অনুযায়ী, টেলিকমিউনিকেশন মন্ত্রক এয়ারটেল-ভোডাফোন সহ একাধিক টেলিকম সংস্থাকে মোট ১ লক্ষ কোটি টাকা দিতে নির্দেশ দিয়েছিল। এর মধ্যে এয়ারটেলের বকেয়া অর্থের পরিমাণ ৪৩,৯৮০ কোটি টাকা। ভোডাফোনকে দিতে হবে আনুমানিক ৫৮ হাজার ২৫৪ টাকা। যদিও এয়ারটেলের দাবি, তাদের মাত্র ১৩ হাজার কোটি টাকা বকেয়া রয়েছে। ভোডাফোনও দাবি করে তাদের ২১ হাজার ৫৩৩ কোটি টাকা বাকি। আদালতের বিরুদ্ধেও বিপুল পরিমাণ জরিমানা চাপিয়ে দেওয়ার অভিযোগ এনেছে টেলিকম সংস্থাগুলি।