• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

সূর্যের পাড়ায় পৌঁছল আদিত্য

নিউ দিল্লি, ৬ জানুয়ারি: অবশেষে দীর্ঘ ১২৭ দিনের প্রতীক্ষার অবসান। ইসরো নির্ধারিত সূর্যের অন্তিম কক্ষপথে প্রবেশ করল আদিত্য এল-১। সূর্য ও পৃথিবীর মাঝে অবস্থিত ল্যাগরেঞ্জ পয়েন্ট -১ এ প্রদক্ষিণ করবে সে। পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। বাধা হবে না সূর্যগ্রহণ। এবার এই বিশেষ পয়েন্ট থেকে দুচোখ ভরে সূর্যকে দেখবে ভারতীয় উপগ্রহ আদিত্য। কোনও

নিউ দিল্লি, ৬ জানুয়ারি: অবশেষে দীর্ঘ ১২৭ দিনের প্রতীক্ষার অবসান। ইসরো নির্ধারিত সূর্যের অন্তিম কক্ষপথে প্রবেশ করল আদিত্য এল-১। সূর্য ও পৃথিবীর মাঝে অবস্থিত ল্যাগরেঞ্জ পয়েন্ট -১ এ প্রদক্ষিণ করবে সে। পৃথিবী থেকে যার দূরত্ব ১৫ লক্ষ কিলোমিটার। বাধা হবে না সূর্যগ্রহণ। এবার এই বিশেষ পয়েন্ট থেকে দুচোখ ভরে সূর্যকে দেখবে ভারতীয় উপগ্রহ আদিত্য। কোনও বাধা ছাড়াই সূর্যকে একটানা পর্যবেক্ষণ করবে সে। সেখান থেকে সূর্যের ঘরের খবর সংগ্রহ করবে। প্রতি মুহূর্তে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য ইসরোকে পাঠাবে। এজন্য আদিত্য এল-১ এ সাতটি পেলোড সংযোজিত করা রয়েছে।

কী কী তথ্য সংগ্রহ করবে আদিত্য এল-১? জানা গিয়েছে, সূর্যের ক্রোমোস্ফিয়ার ও করোনা নিয়ে গবেষণা করবে আদিত্য এল-১। অর্থাৎ উচ্চ বায়ুমণ্ডলীয় গতিবিদ্যা সম্পর্কে খুঁটিনাটি তথ্য সংগ্রহ করবে। পর্যবেক্ষণ করবে ক্রোমোস্ফিয়ার ও করোনা কীভাবে উত্তপ্ত হয়। পাশাপাশি আংশিকভাবে আয়োনাইজড প্লাজমার পিছনে কী বিজ্ঞান লুকিয়ে আছে, সে বিষয়েও আলোকপাত করবে। এছাড়া সূর্যে যে বিভিন্ন সৌর বিস্ফোরণ ঘটে, তা কীভাবে পর্যায়ক্রমে হয়, সেটাও চিহ্নিত করবে সে।

উলেখ্য, গত ২ সেপ্টেম্বর সফলভাবে উৎক্ষেপণ করা হয় আদিত্য এল-১। যার জন্য ইসরোকে খরচ করতে হয় প্রায় ৪০০ কোটি টাকা। এই উপগ্রহের ওজন প্রায় ১৫০০ কেজি। পিএসএলভি C57 রকেটের সাহায্যে সেটিকে উৎক্ষেপণ করা হয়। প্রায় চার মাসের মধ্যে যথাসময়ে সেটি নির্ধারিত কক্ষপথে পৌঁছে গিয়েছে। এখন সে সূর্যের হাঁড়ির খবর পৃথিবীতে পাঠাবে।

ইতিমধ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এক্স হ্যান্ডেলে আদিত্য এল-১ এর লক্ষ্যে পৌঁছনো নিয়ে বলেন, ইতিহাস ভারতের! সূর্য ‘জয়’ করল ISRO-র আদিত্য এল১।