স্বামীর দাবিতে রাহুলের নাগরিকত্বে জনস্বার্থ মামলার নির্দেশ দিল্লি হাই কোর্টের

দিল্লি, ২১ আগস্ট– বিরোধী দলনেতা রাহুল গান্ধি অনৈতিক ভাবে দু’দেশের নাগরিকত্ব ভোগ করছেন তাই তার ভারতের নাগরিকত্ব খারিজ করা হোক। এমনটাই দাবি জানিয়ে মঙ্গলবার দিল্লি হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন প্রাক্তন বিজেপি সাংসদ সুব্রহ্মণ্যম স্বামী। স্বামীর দাবি রাহুল গান্ধি ভারতের নাগরিক হওয়ার পাশাপাশি ব্রিটেনের নাগরিক। তিনি আরও জানান, রাহুলের ভারতের নাগরিকত্ব খারিজের দাবিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে ৫ বছর আগে চিঠি দিয়েছিলেন। কিন্তু তার জবাব পাননি। তাই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে তাঁর আবেদনের জবাব দিতে নির্দেশ দেওয়ার জন্য দিল্লি হাই কোর্টে আর্জি জানান সুব্রহ্মণ্যম স্বামী। আদালতে স্বামীর দাবি, ব্রিটিশ সংস্থা ব্যাকপ্‌স লিমিটেডের মাধ্যমে ২০০৫ এবং ২০০৬ সালে রাহুলের দাখিল করা বার্ষিক রিটার্ন সংক্রান্ত নথিগুলি তাঁর ব্রিটেনের নাগরিকত্বের প্রমাণ। সুব্রহ্মণ্যম স্বামী এদিন আদালতে নিজেই সওয়াল করেন। তাঁর সঙ্গে ছিলেন আইনজীবী সত্য সভরওয়াল। কেন্দ্রের হয়ে আদালতে উপস্থিত ছিলেন অ্যাডিশনাল সলিসিটর জেনারেল চেতন শর্মা।”

সংবাদ সংস্থার খবর,  বিজেপি নেতা তার দাবির সপক্ষে নিজের এক্স হ্যান্ডলে একটি নথিও তুলে ধরেছেন । ওই নথিটি ‘রাহুলের ব্রিটিশ সরকারের কাছে পেশ করা বার্ষিক রিটার্ন’ বলে দাবি করেছেন সুব্রহ্মণ্যম। পাশাপাশি কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধিকে বিদ্ধ করে তাঁর প্রশ্ন, ‘মোদি যাতে কোনও ব্যবস্থা না নেন তার জন্য সোনিয়া কি তাঁকে ব্ল্যাকমেল করছেন?’

বিচারপতি সঞ্জীব নারুলা এই নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রককে কোনও নির্দেশ দিতে চাননি। তবে স্বামীর আবেদন জনস্বার্থ মামলা হিসাবে গ্রহণ করেন। বিচারপতি জানান, জনস্বার্থ মামলা হিসাবে আবেদনটি শুনবে রোস্টার বেঞ্চ। ২৬ সেপ্টেম্বর এই মামলার পরবর্তী শুনানি। রাহুল গান্ধীকে ‘ব্রিটেনের নাগরিক’ দাবি করে তাঁর সাংসদ পদ ও ভারতীয় নাগরিকত্ব বাতিল করার আবেদন জানিয়েছেন প্রাক্তন এই বিজেপি সাংসদ।