• facebook
  • twitter
Monday, 16 September, 2024

জঙ্গি কার্যকলাপ রুখতে গ্রামীণ নিরাপত্তাকর্মীদের বিশেষ প্রশিক্ষণ ভারতীয় সেনার  

জম্মু -কাশ্মীরে চলতি বছরের শুরু থেকেই জঙ্গি হানা অব্যাহত।জঙ্গি কার্যকলাপ রুখতে সব্রকমভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী। বিশেষত কাঠুয়া, রাজৌরি, ডোডা জেলায় জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জঙ্গিদের কার্যকলাপ রুখতে এ বার ভারতীয় সেনা এবং জম্মু ও কাশ্মীর পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে প্রশিক্ষণ দিচ্ছে গ্রামীণ নিরাপত্তাকর্মীদের । এর মূল লক্ষ্য, গ্রামবাসীদের আরও সচেতন করে তৃণমূল স্তর থেকে গ্রামবাসীদের নিরাপত্তা সুনিশ্চিত করা।

জম্মু -কাশ্মীরে চলতি বছরের শুরু থেকেই জঙ্গি হানা অব্যাহত।জঙ্গি কার্যকলাপ রুখতে সব্রকমভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী। বিশেষত কাঠুয়া, রাজৌরি, ডোডা জেলায় জঙ্গি হামলার ঘটনা ঘটেছে। জঙ্গিদের কার্যকলাপ রুখতে এ বার ভারতীয় সেনা এবং জম্মু ও কাশ্মীর পুলিশের সঙ্গে যৌথ উদ্যোগে প্রশিক্ষণ দিচ্ছে গ্রামীণ নিরাপত্তাকর্মীদের । এর মূল লক্ষ্য, গ্রামবাসীদের আরও সচেতন করে তৃণমূল স্তর থেকে গ্রামবাসীদের নিরাপত্তা সুনিশ্চিত করা। প্রায় ৬০০ গ্রামীণ নিরাপত্তাকর্মীকে স্বয়ংক্রিয় রাইফেলের প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে বিশেষ সূত্রে খবর ।

 
কাশ্মীরের গ্রামগুলিতে  নিরাপত্তা ব্যবস্থা সুনিশ্চিত করতে গ্রাম নিরাপত্তাকর্মীর পদ তৈরি করা হয়েছিল। নব্বইয়ের দশক থেকে কাশ্মীরে গ্রামগুলির নিরাপত্তার ভার বহন করে আসছিল ‘ভিলেজ ডিফেন্স কমিটি’। ২০২২ সালের আগস্টে সরকারি ভাবে ‘ভিলেজ ডিফেন্স গার্ড’ পদ তৈরির  অনুমোদন দেওয়া হয়। এই দলের সদস্যরা সরাসরি সরকারি কর্মী না হলেও সরকার থেকে পারিশ্রমিক পান। জঙ্গি কার্যকলাপ রুখতে  তাঁদের হাতে আগ্নেয়াস্ত্রও দিয়েছে সরকার। সম্প্রতি তাঁদের পুরনো অস্ত্রের বদলে বদলে সেমি অটোমেটিক রাইফেলদেওয়ার সিদ্ধান্তও নেওয়া হয়েছে। এবার তাঁদের নতুন অস্ত্রে প্রশিক্ষণের জন্য উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।
 
‘ভিলেজ ডিফেন্স গার্ড’-এর প্রতিটি দলকে কমপক্ষে তিন দিনের প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রশিক্ষণের আয়োজন করা হচ্ছে গ্রাম সংলগ্ন এলাকায়। কী ভাবে জঙ্গি কার্যকলাপের মোকাবিলা করতে  হবে, তা রপ্ত করার অনুশীলন নেবেন  নিরাপত্তাকর্মীরা। সূত্রের খবর, এখনও পর্যন্ত রাজৌরিতে প্রায় ৫০০ গ্রামস্তরের  নিরাপত্তাকর্মীকে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 
 
সামনেই কাশ্মীরের  বিধানসভা ভোট। এই আবহে কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ রুখতে ‘ভিলেজ ডিফেন্স গার্ড’-এর দলগুলিকে বিশেষ প্রশিক্ষণ দিচ্ছে জম্মু-কাশ্মীর পুলিশ ও ভারতীয় সেনা।এর আগে গোয়েন্দা রিপোর্টে উঠে আসে পাকিস্তানে সেনার প্রাক্তন অফিসারদের প্রত্যক্ষ মদতে জম্মু-কাশ্মীরে একের পর এক জঙ্গি হামলার ঘটনা ঘটছে। পাকিস্তানের এলিট কমান্ডো বাহিনী জঙ্গিদের অত্যাধুনিক অস্ত্র ও বিস্ফোরক ব্যবহারের প্রশিক্ষণ দিচ্ছে।  শেষেই কারণেই উপত্যকার নিরাপত্তা সুরক্ষিত ও শক্তিশালী করে তুলতে বিশেষ ব্যপ্রশিক্ষণ শুরু করেছে ভারতীয় সেনা।