• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

‘ঐতিহাসিক’, প্যারালিম্পিক্সে ভারতের সর্বকালের সেরা পারফরম্যান্সে মুগ্ধ প্রধানমন্ত্রী

প্যারিস প্যারালিম্পিক্সে এবার ২৯টি পদক পেয়েছে ভারত। প্যারা-অ্যাথলিটদের এই ঐতিহাসিক সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

প্যারিস প্যারালিম্পিক্সে এবার ২৯টি পদক পেয়েছে ভারত। প্যারা-অ্যাথলিটদের এই ঐতিহাসিক সাফল্যে উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে ভারতের অ্যাথলিটরা কোনও প্যারালিম্পিক্সে এত পদক পাননি।

এক্স হ্যান্ডলে প্যারা-অ্যাথলিটদের এই নজরকাড়া পারফরম্যান্সকে ‘অদম্য নিষ্ঠা ও অদম্য স্পিরিটের ফলাফল’ বলে উল্লেখ করেছেন। মোদী এক্স হ্যান্ডলে বলেছেন, প্যারালিম্পিক ২০২৪ স্পেশাল এবং ঐতিহাসিক।

প্রধানমন্ত্রী মোদী আরও লিখেছেন, ভারত আনন্দিত যে আমাদের প্যারা-অ্যাথলিটরা ২৯টি পদক দেশে নিয়ে এসেছেন। ভারতের এটা সর্বশ্রেষ্ঠ পারফরম্যান্স। আমাদের ক্রীড়াবিদদের লাগাতার চেষ্টা এবং অদম্য মনোবলের কারণেই এই সাফল্য এসেছে। বেশ কিছু স্মরণীয় মুহূর্ত তৈরি হয়েছে যা বেশ কয়েকজন উঠতি ক্রীড়াবিদকে অনুপ্রাণিত করেছে।

রবিবার সন্ধ্যায় প্যারিস প্যারালিম্পিক্সের সমাপ্তি অনুষ্ঠান হয়েছে। স্তাদে ডি ফ্রান্সে আয়োজিত সমাপ্তি অনুষ্ঠানে প্রায় ৬৪ হাজার দর্শক, সাড়ে ৮ হাজারের বেশি ক্রীড়াবিদ উপস্থিত ছিলেন।

প্যারালিম্পিক্সে ভারতের প্রথম পদক ১৯৭২ সালের গেমসে এসেছিল। সেবার মুরলিকান্ত পেটকার সাঁতারে স্বর্ণপদক জিতেছিলেন। ২০২৪ প্যারালিম্পিক্সের আগে পর্যন্ত ভারত ১২টি প্যারালিম্পিক গেমসে ৩১টি পদক জিতেছিল ভারত।