• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

ইউনূসের সঙ্গে দেখা হচ্ছে না মোদীর, বাংলাদেশের আর্জি শুনল না ভারত

দুই দেশের মধ্যে সম্পর্কের নয়া সমীকরণ তৈরির লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ

তিন দিনের মার্কিন সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় ভাষণ দেবেন নরেন্দ্র মোদী। আবার রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দেবেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের ভারপ্রাপ্ত প্রধান মহম্মদ ইউনূসও। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে মহম্মদ ইউনূসের সাক্ষাৎ চেয়ে ভারতের কাছে আর্জি জানিয়েছিল বাংলাদেশ। জানা গিয়েছে, ইউনূসের তরফে আসা সেই আবেদন খারিজ করে দেওয়া হয়েছে।

সূত্রের খবর, রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দেওয়ার পাশাপাশি নরেন্দ্র মোদীর সঙ্গে মহম্মদ ইউনূসের দ্বিপাক্ষিক আলোচনার বিষয়ে আগ্রহী ছিল বাংলাদেশের নতুন অন্তর্বর্তী সরকার। দুই দেশের মধ্যে সম্পর্কের নয়া সমীকরণ তৈরির লক্ষ্যে চেষ্টা চালাচ্ছে বাংলাদেশ। মোদী নিউইয়র্কে রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় অংশ নেওয়ার পাশাপাশি কয়েকটি দ্বিপাক্ষিক বৈঠকও করবেন। সেই দ্বিপাক্ষিক বৈঠকের তালিকায় মহম্মদ ইউনূসের নাম নেই।

সরকারি সূত্রে খবর, প্রধানমন্ত্রীর তিন দিনের সফরে আগে থেকেই যাবতীয় কর্মসূচি ঠিক করে রাখা ছিল। সেক্ষেত্রে নতুন করে আর মহম্মদ ইউনূসের সঙ্গে দেখা করার সময় বের করা সম্ভব হয়নি। তাই বাংলাদেশের আর্জি ফিরিয়ে দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশে আওয়ামি লিগ সরকারের পতনের পর থেকে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতেই আশ্রয় নিয়ে রয়েছেন। হাসিনা সরকার পতনের পর থেকে বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের উপরে যে আক্রমণ চলছে, তা নিয়ে উদ্বিগ্ন রয়েছে ভারত। বাংলাদেশের বর্তমান পরিস্থিতি খতিয়ে দেখে দ্বিপাক্ষিক বৈঠকের আবেদন ভারত খারিজ করে দেওয়ায় যথেষ্ট তাৎপর্যপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে আন্তর্জাতিক বিশেষজ্ঞরা।