• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

বড় রোগের আগাম, ত্বকের রং পরিবর্তন 

ত্বকের রংই যদি হঠাৎ করে পাল্টাতে শুরু করে তাহলে তা তো চিন্তার বিষয় হবেই

গ্রীষ্ণপ্রধান-দূষণ সম্বলিত দেশ ভারতে এমনিতেই ত্বকের সমস্যা প্রচুর। ছোট থেকে বড় সবাই মোটামুটি ত্বকের নানান সমস্যায় ভোগেন। যদিও ত্বক সচেতন মানুষেরও অভাব নেই এখানে। বিশেষত মহিলারাই সে শুধু ভারত নয় গোটা বিশ্ব জুড়ে নিজের রূপের সব থেকে গুরুত্বপূর্ণ অংশ হিসেবে ত্বককেই মনে করেন। সেই ত্বকের রংই যদি হঠাৎ করে পাল্টাতে শুরু করে তাহলে তা তো চিন্তার বিষয় হবেই। তবে শুধু রূপ সচেতনদের  জন্য নয়, যেকোন মানুষের কাছেও ত্বকের রং পরিবর্তন চিন্তার বিষয় হওয়া উচিত। 

এই যেমন অনুরাধার ক্ষেত্রে। বছর ২৭এর অনুরাধা কদিন ধরেই লক্ষ্য করছে তার ত্বকের রং কেমন যেন পাল্টে যাচ্ছে। প্রথমে এটাকে রোদ-গরমের প্রভাব ভেবে অদেখা করলেও পরে বেশ চিন্তা হতে শুরু করলো। এরপর অনুরাধা গেল চিকিৎসকের কাছে। আশঙ্কা, এই রং পরিবর্তন বড় কোনো রোগের লক্ষণ নয় তো!

ত্বকের পিগমেন্টেশন বা রং পরিবর্তনের সবচেয়ে বড় কারণ হলো রোদে পোড়া বা সানবার্ন। এ ছাড়া ত্বকে ব্যবহার করা কিছু ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, আঘাত ও ছত্রাকের আক্রমণেও ত্বকের রং পরিবর্তন হয়। এগুলো আমরা মোটামুটি সবাই জানি। তবে এটা জানি না ত্বকের রং পরিবর্তন বা ত্বকের হাইপারপিগমেন্টেশন বড় রোগের লক্ষণও হয়ে ওঠে।

কালাজ্বর: অনেক দিনের জ্বর সঙ্গে গায়ের রং কালো হয়ে যাচ্ছে বললে চিকিৎসকেরা প্রায়ই কালাজ্বরের কথা চিন্তা করি। যদিও এখন কালাজ্বর নির্মূল ঘোষণা করা হয়েছে।

অ্যাডিসন রোগ: জীবন রক্ষাকারী স্টেরয়েড হরমোনের অভাবে এই অসুখ হয়। উপসর্গ হিসেবে রোগীর শরীরের বিভিন্ন জায়গা, যেমন হাত ও পায়ের ক্রিজ, মুখের ভেতরের অংশ, শরীরের খোলা অংশ বা সান এক্সপোজ অংশ, নখ ও কনুই কালো হয়ে যায়।

অ্যাকান্থসিস নিগরিকানস: এ রোগে গলায়, ঘাড়ে ও বগলে কালো ছোপ পড়ে। স্থূলতা একটি বড় কারণ হলেও ডায়াবেটিস ও বিভিন্ন ক্যানসার, যেমন খাদ্যনালি, রক্ত, ফুসফুস, জরায়ু ও স্তন ক্যানসারও এর অন্যতম কারণ।

হেমোক্রোমাটোসিস: এই রোগে শরীরের বিভিন্ন অংশে আয়রন জমা হয়। ৯০ শতাংশ রোগীর ক্ষেত্রেই ত্বকের রং কালো বা ব্রোঞ্জ হয়ে যায়।

শ্বেতী রোগ: এখানে হাইপোপিগমেন্টেশন বা ত্বকে সাদা ছোপ পড়ে। ভিটিলিগো বা শ্বেতী রোগীদের আরও কিছু রোগ একসঙ্গে থাকে, যেমন থাইরয়েডের সমস্যা, ডায়াবেটিস, অ্যাডিসন রোগ, পারনিসিয়াস অ্যানিমিয়া ও রিউমাটয়েড আর্থ্রাইটিস।

সাজশয্যা : অনেক সময় অত্যাধিক মেকাপ, নানান প্রসাধনীর প্রভাবে ত্বকের ক্ষতি হতে পারে। যারফলে তার স্বাভাবিক রং হারিয়ে ত্বক হারাতে শুরু করে। 
ত্বকের রং পরিবর্তন বা কালো হয়ে যাওয়ার জন্য শুধু রোদে পোড়াকে দায়ী না করে এমন রোগগুলোও মাথায় রাখতে হবে। রং পরিবর্তনের সঙ্গে সঙ্গে জ্বর, মাথা ঘোরা, রক্তচাপ কমে যাওয়া, রক্তশূন্যতা, ডায়াবেটিস বা থাইরয়েডের সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হবেন।