ভোট মিটতেই রক্তাক্ত জম্মু-কাশ্মীর, জঙ্গি হামলায় ৭ জনের মৃত্যু

ভোট মিটতেই জম্মু-কাশ্মীরে জঙ্গি হামলা। গান্দেরওয়াল জেলায় জঙ্গি হামলায় ৭ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ৫ জন ভিনরাজ্যের বাসিন্দা এবং একজন চিকিৎসক রয়েছেন। রবিবার রাত ৮টা ১৫ মিনিট নাগাদ একটি শ্রমিক ক্যাম্পে হামলা চালায় জঙ্গিরা। এর আগে ১৮ অক্টোবর সোপিয়ান জেলায় বিহারের বাসিন্দা এক পরিযায়ী শ্রমিককে হত্যা করেছিল জঙ্গিরা।

স্থানীয় প্রশাসনের তরফে জানানো হয়েছে, গান্দেরওয়াল জেলা গাঙ্গাগির এলাকার শ্রমিক ক্যাম্পে জঙ্গি হামলায় পাঁচ ভিনরাজ্যের বাসিন্দা এবং এক স্থানীয় চিকিৎসক সহ ৭ জনের মৃত্যু হয়েছে। এই হামলার ঘটনায় চারজন আহতও হয়েছে। জম্মু ও কাশ্মীরের মুখ্যমন্ত্রী তথা ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লা সাধারণ মানুষের উপর জঙ্গি হামলার নিন্দা করেছেন।

শ্রীনগর শহর থেকে ৭৪ কিলোমিটার দূরে অবস্থিত গাঙ্গাগিরে। আহতদের কঙ্গন শহরের সরকারি হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহতদের মধ্যে যাঁদের অবস্থা সংকটজনক, তাঁদের শ্রীনগর শহরে হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে। হাসপাতালে চিকিৎসা চলাকালীন একজনের মৃত্যু হয়েছে।


নিহতদের তালিকায় রয়েছেন বিহারের সেফটি ম্যানেজার ফাহিম নাসির, মধ্যপ্রদেশের মেকানিক্যাল ম্যানেজার অ্যাঞ্জিল শুক্লা, বিহারের মহম্মদ হানিফ, কাশ্মীরের বদগাম জেলার ডাঃ শাহনওয়াজ, বিহারের কালিম, জম্মুর ডিজাইনার শশী আবরোল, পঞ্জাবের গুরুদাসপুরের গুরমিত সিং।

শ্রীনগর এবং সোনমার্গের মধ্যে যাতে সারা বছর যানচলাচল অব্যাহত থাকে, সেই জন্য গাঙ্গাগির এলাকা থেকে সোনমার্গ টুরিস্ট রিসর্ট পর্যন্ত সুড়ঙ্গ তৈরির কাজ করছে ওই বেসরকারি সংস্থাটি। আধিকারিকরা জানিয়েছেন, এই জঙ্গি হামলার পরপরই জম্মু-কাশ্মীর পুলিশ ও সেনার যৌথবাহিনী জঙ্গিদের খোঁজে চিরুনি তল্লাশি শুরু করেছে।

কেন্দ্রীয় সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রী নিতিন গড়করি এই হামলার নিন্দা করে বলেছেন। তিনি বলেন, জম্মু ও কাশ্মীরের সোনমার্গের গাঙ্গাগিরে নিরীহ শ্রমিকদের উপর ভয়াবহ জঙ্গি হামলার তীব্র নিন্দা করছি। একটি গুরুত্বপূর্ণ প্রকল্পের সঙ্গে যুক্ত ছিলেন ওই শ্রমিকেরা। একই সঙ্গে নিহতদের পরিবারকে সমবেদনা জানিয়েছেন মন্ত্রী। তিনি লিখেছেন, এই কঠিন সময়ে আমি শহিদ শ্রমিকদের প্রতি আমার বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি। তাঁদের পরিবারের প্রতি গভীর সমবেদনা রইল। আহতদের দ্রুত আরোগ্য কামনা করছি।