তিরুপতি লাড্ডুতে ভেজাল ঘিয়ের তদন্তে ‘সিট’ 

তিরুপতি মন্দিরের প্রসাদী লাড্ডুতে পশুর চর্বি মেশানো হয়েছে , সম্প্রতি এই অভিযোগে তোলপাড় অন্ধ্রপ্রদেশের রাজনীতি তথা দেশের ধর্মীয় ভাবাবেগ। এবার এই ঘটনার তদন্তে ‘সিট’ গঠন করল অন্ধ্রপ্রদেশ সরকার। মোট ৯ জন সদস্য নিয়ে গঠিত এই বিশেষ তদন্তকারী দলের নেতৃত্বে থাকছেন গুন্টুর রেঞ্জের আইজি সর্বশ্রেষ্ঠ ত্রিপাঠি। তদন্তের স্বার্থে খুব শীঘ্রই মন্দিরের দায়িত্বে থাকা সমস্ত সরকারি দপ্তরের কাছ থেকে রিপোর্ট সংগ্রহ করবে সিট। 
 
তিরুমালা লাড্ডুর বিষয়ে বিশদে জানতে ইতিমধ্যেই ডিজিপি দ্বারকা তিরুমালা রাওয়ের সঙ্গে বিস্তারিত আলোচনা করেন ‘সিট’-এর সদস্যরা। তদন্তের জন্য কোনপথে এগোতে হবে, কোন কোন বিষয়ে পদক্ষেপ করার প্রয়োজন রয়েছে সেই বিষয়ে বিশেষ তদন্তকারী দলকে একাধিক নির্দেশ দেন ডিজিপি। প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি এই ঘটনার তদন্তে ‘সিট’ গঠনের দাবি জানিয়ে সুপ্রিম কোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। মামলাটি করেছিলেন হিন্দু সেনার সভাপতি সুরজিৎ সিং যাদব, যিনি পেশায় একজন কৃষক। মামলার আবেদনে তিনি জানান, ভেঙ্কটেশ্বর স্বামী মন্দিরের প্রসাদী লাড্ডু তৈরির ঘিয়ে পশুর চর্বি পাওয়া গেছে, যা ধর্মীয় ভাবাবেগে আঘাত করেছে।হিন্দু ধর্মে যাঁরা বিশ্বাসী, তাঁদের বিশ্বাসে আঘাত লেগেছে। ফলে এই ঘটনার বিশেষ তদন্ত প্রয়োজন। 
 
বিশেষ তদন্তকারী দলে সর্বশ্রেষ্ঠ ত্রিপাঠি ছাড়াও রয়েছেন বিশাখা রেঞ্জের ডিআইজি গোপীনাথ জেটটি, তিরুপতি অতিরিক্ত এসপি ভেঙ্কট রাও, ওএসআর জেলার এসপি হর্ষবর্ধন রাজু, এমটিআর পুলিশ কমিশনারেটের ইন্সপেক্টর টি সত্যনারায়ণ প্রমুখ।  তদন্তের স্বার্থে সমস্ত সরকারি দপ্তরের সঙ্গে যোগাযোগ করবেন তাঁরা।