হুড়মুড়িয়ে ভেঙে পড়া শিবাজী মূর্তির জন্য তদন্তের দাবি বিরোধীদের, ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতার এক

মহারাষ্ট্রে গত সোমবার হঠাৎই হুড়মুড়িয়ে ভেঙে পড়ে শিবাজীর মূর্তি। সেই ব্যাপারে দ্রুত তদন্তের দাবি জানিয়ে বিরোধী নেতারা গত বৃহস্পতিবার প্রবল বিক্ষোভ জানায়। সেই ঘটনার ২৪ ঘণ্টার মধ্যেই গ্রেফতার করা হল একজনকে। শিবাজীর ওই স্থাপত্য তৈরির পরামর্শদাতাকে আজ, অর্থাৎ শুক্রবার সকালে মহারাষ্ট্রের কোলাপুর অঞ্চল থেকে গ্রেফতার করে পুলিশ।

গত ২৬ আগস্ট, সোমবার ভেঙে পড়ে মালভান এলাকার রাজকোট দুর্গে স্থাপিত মারাঠা শৌর্যের প্রতীক ছত্রপতি শিবাজীর মূর্তি। ৩৫ ফুটের এই মূর্তিটি ২০২৩ এর ৪ ডিসেম্বর উদ্বোধিত হয়। নৌসেনা দিবস উপলক্ষ্যে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই মূর্তির আবরণ উন্মোচন করেন। মারাঠা নৌসেনা এবং সামুদ্রিক সুরক্ষা ব্যবস্থায় শিবাজী মহারাজের অবদানের কথা স্মরণ করে এই মূর্তিটি স্থাপন করা হয়েছিল।

অথচ, মাত্র ৮ মাসের মধ্যে ভেঙে পড়ে এই মূর্তি। পূর্তমন্ত্রী রবীন্দ্র চৌহান জানান, ৩৫-ফুট ওই মূর্তির নাটবল্টুতে মরচে পড়ছে, এই নিয়ে আগেই সতর্ক করেছে পূর্ত দপ্তর। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে দায়ী করেছেন দ্রুতবেগের ঝড়কে। তবে, বিরোধীরা এইসব যুক্তিতে বিশ্বাস করতে চায়নি। সরকারের গাফিলতির কারণেই মহারাষ্ট্রের গর্ব শিবাজীর এই পতন, এমনটাই তাদের মত।