• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

সিমলায় মসজিদ নির্মাণ নিয়ে বিতর্কের জেরে প্রচুর পুলিশ মোতায়েন করা হয়েছে

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু জানিয়েছেন, জনগণের বিক্ষোভ প্রদর্শনের সম্পূর্ণ অধিকার রয়েছে। তবে, তাতে যেন কোনও সম্প্রদায়ের মানুষের কোনও ক্ষতি না হয়।

A police car on the street in Chennai, India

সিমলার সাঁজৌলিতে জনবহুল এলাকায় পাঁচতলা একটি মসজিদকে ঘিরে তৈরি হয়েছে বিতর্ক। বেআইনিভাবে জমি জবরদখল করে তৈরি করা হয়েছে এই মসজিদ, এই দাবিতে প্রতিবাদ মিছিলের ডাক দিয়েছে কিছু হিন্দু সংগঠন। সেই মিছিলের কারণে কোনও সাম্প্রদায়িক অশান্তির পরিস্থিতি যাতে তৈরি না হয়, তার জন্য আঁটোসাঁটো করা হয়েছে পুলিশি প্রহরা।

স্থানীয় প্রশাসন থেকে মসজিদ-সংলগ্ন এলাকায় ভারতীয় ন্যায় সংহিতার ১৬৩ ধারা (যা আগে ফৌজদারি দণ্ডবিধির ১৪৪ ধারা ছিল) জারি করা হয়েছে। সেই আইন অনুযায়ী, পাঁচজন বা অধিক সংখ্যক ব্যক্তির বিনা অনুমতিতে জমায়েত এবং প্রাণঘাতী অস্ত্রশস্ত্র নিয়ে ঘোরফেরা বেআইনি।

নিরাপত্তা নিশ্চিত করতে এক হাজারেরও বেশি পুলিশকর্মীকে মোতায়েন করা হয়েছে সাঁজৌলিতে। সঙ্গে রয়েছে কুইক রেসপন্স টিমও। শহরের সমস্ত প্রবেশপথ ব্যারিকেড করে আটকে দেওয়া হয়েছে। দুপুর পর্যন্ত সাঁজৌলিতে কোনও বিক্ষোভ প্রদর্শন বা মিছিল করা যাবে না বলে জানিয়েছে পুলিশ। শান্তিরক্ষার জন্যই তাদের এহেন সিদ্ধান্ত।

হিন্দু সংগঠনগুলির দাবি, ওয়াকফ বোর্ড বেআইনিভাবে ওই মসজিদ তৈরি করেছে। রাজ্যে প্রচুর বহিরাগত লোক আসছে বলে দাবি করেছে তারা। তাদের সন্দেহ, এই বহিরাগতদের মধ্যে অনেক রোহিঙ্গা ও বাংলাদেশি ব্যক্তিও রয়েছে। এই নিয়ে হিন্দু সংগঠনগুলি একটি মামলা রুজু তারা। যা সিমলা পৌর নিগম নগরপালের আদালতে গত শনিবার শুনানি হয়। পরবর্তী শুনানির তারিখ দেওয়া হয়েছে আগামী ৫ অক্টোবর।

হিমাচল প্রদেশের মুখ্যমন্ত্রী সুখবিন্দর সিং সুখু জানিয়েছেন, জনগণের বিক্ষোভ প্রদর্শনের সম্পূর্ণ অধিকার রয়েছে। তবে, তাতে যেন কোনও সম্প্রদায়ের মানুষের কোনও ক্ষতি না হয়। তিনি জনগণের কাছে এই বিক্ষোভকে কোনও রাজনৈতিক রঙ না দিতে আবেদন জানান এবং আইনশৃঙ্খলা বজায় রাখতে অনুরোধ করেন।