• facebook
  • twitter
Monday, 16 September, 2024

ব্যাপক উত্থান সত্ত্বেও বেনজির ক্ষতিও সম্মুখীন 

আমেরিকা-জাপানের আশঙ্কায় কালো মেঘ বাজারে

মুম্বই, ৬ আগস্ট– বিনিয়োগকারীরা বিশেষ ঝুঁকি নিতে নারাজ। পেছনে কাজ করছে ব্যপক হারে বৃদ্ধি পাওয়া বেকারত্ব। বিশেষ করে আমেরিকার মত দেশে কয়েকদিন আগে যে রিপোর্ট পেশ হয় তাতে  বলা হয়,  যেখানে কর্মসংস্থানের গতি আরও মন্থর হবে। আগের বেকারত্ব আরো বেড়েছে আমেরিকায়। এরসঙ্গে আইটি সেক্টরেও নতুন করে ছাঁটাইয়ের ঘোষণা করা হয়েছে। তাছাড়া আগামী নভেম্বর মাসেই আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন রয়েছে। এই নির্বাচনের আগে বিনিয়োগকারীরাও বিশেষ ঝুঁকি নিতে নারাজ।এরপর আর ফাটকা বাজারে ভরসা রাখতে পারেননি বিনিয়োগকারীরা। সেই কারণে একসময় ৮২ হাজারের ঘরে ঢুকে বেনজির ইতিহাস গড়েও পরের দিনই ব্যাপক ধস নামে সেনসেক্সে। এছাড়া ব্যাঙ্ক অব জাপান-ও সুদের হার বৃদ্ধি করায়, জাপানের শেয়ারবাজারে ধস নেমেছে। তার প্রভাবও পড়ছে শেয়ারবাজারে।

 

উল্লেখ্য গত বৃহস্পতিবার পর্যন্ত সেনসেক্স উঠেছিল ১৮২৭। ২৫ হাজারে পা রেখে নতুন নজির গড়ে নিফ্‌টি। তবে দুই সূচকই বড় পতনের মুখে পড়ে তার পরের দিন। রেকর্ড উচ্চতা থেকে নামে যথাক্রমে ৮৮৬ ও ২৯৩ পয়েন্ট।

আমেরিকার অর্থনীতির আশঙ্কাজনক পরিসংখ্যান। জানা যায়, জুলাইয়ে তাদের শিল্পোৎপাদন ৪৮.৫% থেকে নেমে এসেছে ৪৬.৮ শতাংশে। অকৃষি ক্ষেত্রে কর্মসংস্থান বেড়েছে মাত্র ১.১৪ লক্ষ, যা ২০২১-এর পরে সব থেকে কম। এই খবর আসা মাত্র বিশ্ব জুড়ে ধস নামে শেয়ার বাজারে। তাতে শামিল হয় ভারতের সূচকগুলিও। তলিয়ে যায় টাকা। শুক্রবার এক ডলার হয় ৮৩.৭৫ টাকা।

শুধু আমেরিকা নয় বাজারের এই উত্থান-পতনে বিশেষ ভূমিকা পালন করছে পশ্চিম এশিয়ায় ছড়িয়ে পড়া উত্তেজনাও। তেহরানে হামাস নেতার নিধনে ইজ়রায়েলকে দায়ী করে প্রতিশোধের পথে নামবে বলে হুমকি দিয়েছে ইরান। এই ঘটনাকে কেন্দ্র করে ইরাকে বিমান হামলা করেছে আমেরিকা। এই উত্তেজনা বাড়লে ও নতুন যুদ্ধের রূপ নিলে অশান্ত পশ্চিম এশিয়া বিশ্ব অর্থনীতি ও শেয়ার বাজারকে ভোগাবে।

এদিকে দেশের অর্থনীতিও এক অস্থিরতায় দাঁড়িয়ে। প্রথমে প্রবল তাপপ্রবাহ এ বার অতিবর্ষণ। ভাসছে বহু রাজ্য। মৃত্যুর সংখ্যা যেন রেকর্ড ছোঁয়ার মুখে। চাষের জমি জলের তলায়। আশঙ্কা, খাদ্যপণ্যের চড়া দামকে এই সমস্যা আরও ঠেলে তুলবে। চলতি সপ্তাহেই (৬-৮ অগস্ট) বৈঠকে বসবে রিজ়ার্ভ ব্যাঙ্কের ঋণনীতি কমিটি। তবে সেই কমিটি যে সুদ কমাবে সে আশা ক্ষীণ। কারণ, খাদ্যপণ্যের আগুন দামে ইতিমধ্যেই জুনের খুচরো মূল্যবৃদ্ধি ৫% ছাড়িয়েছে (৫.০৮%)।

দ্রুত উঠতে থাকা শেয়ার বাজারে এখন বড় সংশোধন জরুরি হলেও, তা হতে পারছে না। কারণ, বহু শেয়ারের দর যোগ্যতার তুলনায় বেশি। শুক্রবার বিদেশি লগ্নিকারীরা যখন ৩৩১০ কোটি টাকার শেয়ার বেচছে, তখন দেশীয় আর্থিক সংস্থা ২৯৯৬ কোটি টাকা ঢালে। ফলে সে দিনও পতন গভীর হতে পারেনি। বিশ্ব বাজারের সঙ্গে তুলনা করলে বিষয়টি আরও স্পষ্ট হবে। ওই দিন যেখানে জাপানের নিক্কেই ৫.৮১%, আমেরিকার ন্যাসড্যাক ২.৪৩% এবং হংকং-এর হ্যাং সেং সূচক ২.০৮% পড়ে, সেখানে সেনসেক্স, নিফ্‌টির পতনের হার ছিল যথাক্রমে ১.০৮% এবং ১.১৭%।

এই পরিস্থিতিতে অতি ছোট মেয়াদে শেয়ার কেনাবেচা এবং ফিউচার ও অপশনে লেনদেন নিয়ে ছোট লগ্নিকারীদের আবার সাবধান করেছেন বাজার নিয়ন্ত্রক সেবির কর্ণধার মাধবী পুরী বুচ। আগে তিনি বলেছিলেন, এমন লেনদেনে ৯০% ক্ষেত্রে লোকসান হয়। গত মঙ্গলবার বলেন, ফিউচার ও অপশনের লেনদেনে লগ্নিকারীদের ক্ষতির অঙ্ক বছরে ৫০,০০০ থেকে ৬০,০০০ কোটি টাকা। তাঁর পরামর্শ, ফাটকা না খেলে এই টাকা বরং তুলনায় কম ঝুঁকির জায়গায় লগ্নি করা যেতে পারে। যেমন— ফান্ড, বাজারে সংস্থার প্রথম ছাড়া শেয়ার (আইপিও) ইত্যাদি।

জুলাইয়ে জিএসটি বাবদ সরকারের সংগ্রহ ১০.৩% বেড়ে পৌঁছেছে ১.৮২ লক্ষ কোটি টাকায়। অন্য দিকে, কারখানায় উৎপাদন সামান্য হলেও কমেছে। এইচএসবিসি-র উৎপাদন শিল্পের পিএমআই সূচক জুনের ৫৮.৩ থেকে নেমে এসেছে ৫৮.১-এ। চলতি সপ্তাহে জানা যাবে জুলাইয়ে পরিষেবার পিএমআই সূচকের গতিপ্রকৃতি। তার পর গোটা দেশ অপেক্ষা করে থাকবে মূল্যবৃদ্ধির পরিসংখ্যান জানার জন্য।