লক্ষ্মীবারে রকেট গতিতে ছুটল শেয়ার বাজার

মুম্বই, ১ আগস্ট– লক্ষ্মীবারে লক্ষী লাভ। বৃহস্পতিবার ২৫ হাজারে উঠে ইতিহাস তৈরি করল নিফটি । অন্যদিকে ৮২ হাজারের গণ্ডি পার করল সেনসেক্স । বিশেষজ্ঞদের দাবি, আমেরিকার কেন্দ্রীয় ব্যাঙ্কে ইতিবাচক প্রভাবে রকেট গতিতে ছুটছে দেশের স্টকের গ্রাফ।

এদিন লেনদেন শুরুর এক ঘণ্টা মধ্যেই প্রায় ৩০০ পয়েন্ট বেড়ে যায় সেনসেক্স। এর ফলে ৮২ হাজারের গণ্ডি পার করে বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক। অন্যদিকে লেনদেনের প্রথম ঘণ্টায় সেনসেক্স সর্বোচ্চ ৮২ হাজার ১২৯.৪৯ পয়েন্ট ছোঁয়। এর পর অবশ্য ফের সেনসেক্স কিছুটা কমে ৮২ হাজারের নিচে নেমে আসে। উল্লেখ্য, বৃহস্পতিবার সকাল ৯টা বেজে ২১ মিনিট নাগাদ ৩৩৪.৮৩ পয়েন্ট বেড়ে ৮২,০৭৬.১৭-তে পৌঁছয় বম্বে স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক। ওই সময় ১০৪.৭০ পয়েন্ট ঊর্ধ্বমুখী ছিল নিফটির গ্রাফ। যা দাঁড়িয়েছিল ২৫,০৫৫.৮৫ পয়েন্টে। সব মিলিয়ে মাস পয়লায় শেয়ার লগ্নিকারীদের জন্য নেহাতই ভালো দিন।

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের শেয়ার সূচক প্রথমবারের জন্য ২৫ হাজার ছুঁয়ে ফেলায় একলাফে অনেকটা বেড়ে যায় মারুতি সুজুকি, কোল ইন্ডিয়া, হিন্দালকো, জেএসডব্লু স্টিল ও পাওয়ার গ্রিডের মতো সংস্থার শেয়ার দর। তবে স্টকের গ্রাফ নিম্নমুখী হয় মহিন্দ্রা অ্যান্ড মহিন্দ্রা, বিপিসিএল, ইনফোসিস, আল্ট্রাটেক সিমেন্ট, হিরো মোটোকর্প, সান ফার্মা ও আইশার মোটর্স কোম্পানির।