• facebook
  • twitter
Monday, 16 September, 2024

শাহ-যোগীকে মোদির উত্তরসূরি দেখছেন মানুষ 

এবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সমীক্ষায় প্রকাশ পেল মোদির উত্তরসূরি প্রসঙ্গে একাধিক নাম

সবে তৃতীয়বারের জন্য দিল্লির মসনদে এসেছে মোদি নেতৃত্বাধীন এনডিএ সরকার। মোদিকেই ২০১৪ সাল থেকে দেশের প্রধানমন্ত্রীর আসনে নরেন্দ্র মোদি। সেই থেকে মোদিই বিজেপির মুখ। প্রশ্নাতীতভাবেই এই মুহূর্তে বিজেপির সবচেয়ে জনপ্রিয় নেতাও তিনি। কিন্তু মোদির বয়স এখন ৭৩। বিজেপিতে অঘোষিত রীতি, ৭৫ বছর বয়সের পর নেতাদের মার্গদর্শকমণ্ডলীতে পাঠিয়ে দেওয়া হয়। সেই হিসাব অনুযায়ী আর চতুর্থবারের জন্য মোদি গেরুয়া শিবিরের মুখ হতে পারবেন না। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে মেয়াদ শেষ হওয়ার আগেই তাঁকে সরে যেতে হবে। তাই এখন থেকেই মোদির/প্রধানমন্ত্রীর উত্তরসূরি খোঁজার পথে নেমে পড়েছেনা  বিজেপির শীর্ষ নেতারা। অবশ্য বেশ কিছু দিন আগে থেকেই পদ্ম শিবিরের মোদির পরবর্তী মুখ নিয়ে শুরু হয়েছে জোর জল্পনা।

সেই জল্পনার মধ্যেই এবার এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সমীক্ষায় প্রকাশ পেল মোদির উত্তরসূরি প্রসঙ্গে একাধিক নাম। এই  সমীক্ষা বলছে, বিজেপির অন্দরে মোদির উত্তরসূরি হিসাবে সবার চেয়ে এগিয়ে বর্তমান স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। এই মুহূর্তে বিজেপি সমর্থকদের মধ্যে ২৫ শতাংশ মানুষ মনে করছেন মোদির উত্তরসূরি হিসাবে শাহই শ্রেষ্ঠ।

শাহর পর মোদির উত্তরসূরি হিসাবে বিজেপি সমর্থকদের দ্বিতীয় পছন্দ উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। শাহর থেকে খুব একটা পিছিয়ে নেই যোগী। বিতর্ক যতই থাক জনপ্রিয়তায় কম যান না উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। লাগাতার তৃতীয়বার দেশের জনপ্রিয় মুখ্যমন্ত্রীর তকমা পেলেন তিনি। ১৯ শতাংশ বিজেপি সমর্থক মনে করছেন, মোদির উত্তরসূরি হতে পারেন যোগী আদিত্যনাথ। ১৩ শতাংশ মানুষ মনে করছেন, নরেন্দ্র মোদির উত্তরসূরি হতে পারেন সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতীন গড়করি। মোদির উত্তরসূরি হিসাবে শিবরাজ সিং চৌহান এবং রাজনাথ সিংকে পছন্দ করছেন প্রায় ৫ শতাংশ করে মানুষ। তালিকায় রয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও।

যদিও এই তালিকায় স্থান পাননি উত্তরপূর্ব ভারতে বিজেপির প্রধান মুখ, তথা বিজেপির হিন্দুত্ববাদী মুখ হিমন্ত বিশ্বশর্মা, জে পি নাড্ডার মতো নেতার নাম।