• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

জমি-জটে রাজ্যে আটকে রেলের একাধিক প্রকল্প, ফের মমতাকে উদ্যোগী হওয়ার আবেদন  অশ্বিনীর 

জমি-জটের কারণে রাজ্যে আটকে রয়েছে রেলের একাধিক প্রকল্প। এই জমি জট কাটিয়ে যাতে দ্রুত কাজ শুরু করা যায়  সেজন্য ফের রাজ্যকে এগিয়ে আসার অনুরোধ জানালেন রেলমন্ত্রী  অশ্বিনী বৈষ্ণব। বুধবার শিয়ালদহ স্টেশনে রেলের অনুষ্ঠানে এসে রেলমন্ত্রী রাজ্যের সহযোগিতা চান। তিনি বলেন, উন্নয়নের প্রশ্নে রাজনীতিকে দূরে রেখে 'ন্যায়' প্রতিষ্ঠায় গুরুত্ব দিতে হবে। তাঁর কথায়, কেন্দ্রীয় সরকার দশ-পা এগোলে রাজ্যকেও ইতিবাচক মনোভাব নিয়ে এক-পা এগিয়ে আসতে হবে।'

জমি-জটের কারণে রাজ্যে আটকে রয়েছে রেলের একাধিক প্রকল্প। এই জমি জট কাটিয়ে যাতে দ্রুত কাজ শুরু করা যায়  সেজন্য ফের রাজ্যকে এগিয়ে আসার অনুরোধ জানালেন রেলমন্ত্রী  অশ্বিনী বৈষ্ণব। বুধবার শিয়ালদহ স্টেশনে রেলের অনুষ্ঠানে এসে রেলমন্ত্রী রাজ্যের সহযোগিতা চান। তিনি বলেন, উন্নয়নের প্রশ্নে রাজনীতিকে দূরে রেখে ‘ন্যায়’ প্রতিষ্ঠায় গুরুত্ব দিতে হবে। তাঁর কথায়, কেন্দ্রীয় সরকার দশ-পা এগোলে রাজ্যকেও ইতিবাচক মনোভাব নিয়ে এক-পা এগিয়ে আসতে হবে।’

 
রাজ্যে থমকে যাওয়া রেল প্রকল্পগুলির কথা উল্লেখ করে সেপ্টেম্বরের গোড়ায় রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছিলেন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেই চিঠিতেও জমি- সমস্যার কথা উল্লেখ করেছিলেন রেলমন্ত্রী। বর্তমান অর্থবর্ষে রাজ্যে রেলের উন্নয়নে এবং নয়া প্রকল্প বাস্তবায়নের জন্য সর্বোচ্চ অর্থ বরাদ্দ করা হয়। রাজ্যে যে রেল প্রকল্পগুলির কাজ এখন চলছে তার জন্য ব্যয় হচ্ছে প্রায় ৫০ হাজার ৯১৫ কোটি টাকা। এই অঙ্কের ২০২৩-২০২৪ আর্থিক বর্ষে বরাদ্দ করা হয়েছে ১১ হাজার ৯৭০ কোটি টাকা, যা এখনও পর্যন্ত সর্বোচ্চ বলে জানায় রেলমন্ত্রক। 
 
সেপ্টেম্বরে দেওয়া চিঠিতে মমতাকে রেলমন্ত্রী দুটি তালিকায় পাঠিয়েছিলেন, যে তালিকার প্রথমটিতে ছিল ৪১টি প্রকল্পের উল্লেখ, অর্থাৎ যেগুলির কাজ এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হয়নি। দ্বিতীয় তালিকায় ছিল ২০টি প্রকল্পের নাম, যেগুলি অনুমোদন পাওয়া সত্ত্বেও কোনও কিছুই করা সম্ভব হয়নি। অর্থাৎ শুধুমাত্র জমির অভাবে অনেক জায়গায় কাজ শুরুই করা যায়নি। 
 
এক পরিসংখ্যান অনুযায়ী, জমি জটে আটকে থাকা প্রকল্পগুলির জন্য সব মিলিয়ে ১ হাজার ৪০৮ কিলোমিটার রেলপথ সম্প্রসারণের কাজ আটকে রয়েছে বলেও তখন জানান রেলমন্ত্রী। তবে সহযোগিতার প্রশ্নে সেই সময় রাজ্যের পুর ও নগরোন্নয়ন মন্ত্রী ফিরহাদ হাকিম বলেছিলেন , জমি অধিগগ্রহণের ক্ষেত্রে গরিব মানুষের স্বার্থ দেখে তবেই পদক্ষেপ করা হয়।              

জমি- জটের সমস্যা কাটলে কলকাতা এবং সংলগ্ন এলাকায় আরও ২৬ কিলোমিটার পথে মেট্রোর সম্প্রসারণের কাজ এগিয়ে যেতে পারবে বলে জানান  রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ব্যারাকপুর, বারাসাত, বারুইপুর-সহ বিভিন্ন পথে মেট্রোর কাজ এগিয়ে নিয়ে যাওয়ার ক্ষেত্রে জমি এখনও বাধা হয়ে রয়েছে। এই প্রসঙ্গে বলার সময়  মন্ত্রী জানান, ২০১৪ সাল পর্যন্ত মাত্র ২৮ কিলোমিটার মেট্রো পথ তৈরি হয়েছে। মোদী সরকারের আমলে গত ১০ বছরে ৩৮ কিলোমিটার মেট্রো পথ তৈরির কাজ এগিয়েছে বলে জানান রেলমন্ত্রী। ৬০ হাজার কোটি টাকার ৬১ টি রেল প্রকল্পের জন্য রাজ্যকে সহযোগিতা করার আহ্বান জানান তিনি।