অতীতের সব রেকর্ড ভেঙে ৮৫ হাজারের গণ্ডি পার সেনসেক্সের, বাড়ছে নিফটিও

মধ্যপ্রাচ্যে যুদ্ধের আবহ। ইউরোপও নেই ভালো অবস্থায়। তবে সবকিছুকে ছাঁপিয়ে বিদ্যুৎ গতিতে ছুটছে দেশের শেয়ার বাজার। মঙ্গলবার অতীতের সব পরিসংখ্যানকে উড়িয়ে নয়া রেকর্ড স্পর্শ সেনসেক্সের। মঙ্গলবার শেয়ার বাজার খোলার সঙ্গে সঙ্গে ৮৫ হাজারের গণ্ডি পার করল সেনসেক্স। বেড়ে চলেছে নিফটও।

মঙ্গলবার শেয়ার বাজার খোলার পর সকাল ১০টা ৫ নাগাদ বিএসই সেনসেক্স ৮০.৭৪ পয়েন্ট বেড়ে হয় ৮৫,০০৯.৩৫-এ। পাশাপাশি নিফটি ২৯.১৫ পয়েন্ট বেড়ে হয় ২৫,৯৬৮। প্রায় সব ‘ব্লু চিপ’ স্টকই মঙ্গলবার সবুজ পথ ধরে দৌড়চ্ছে। আবার ব্যাঙ্ক নিফটি, নিফটি ফিন্যান্সিয়াল সার্ভিসেস ও আইটি সেক্টরগুলিতে বেশ কিছুটা রক্তক্ষরণ হয়। রিপোর্ট অনুযায়ী, নিফটি ৫০টির যে সব স্টকগুলিতে ব্যাপক উত্থান চোখে পড়েছে সেগুলি হল, পাওয়ার গ্রিড, জেএসডব্লু স্টিল ও টাটা স্টিল। পাশাপাশি কোটাক মাহিন্দ্রা, আল্ট্রাটেক সিমেন্ট, বাজাজ ফিনান্সের মতো স্টকগুলি নেগেটিভ রিটার্ন দিয়েছে।

শেয়ার বাজারের এই ব্যাপক উত্থান সম্পর্কে বিশেষজ্ঞদের মত, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাম্প্রতিক আমেরিকা সফরে একাধিক চুক্তি ও ভারতে বিনিয়োগের বার্তা উল্লেখযোগ্য। তাছাড়া উৎসবের মরশুমে গত কয়েকদিন ধরেই দেশের শেয়ার বাজার ধাপে ধাপে উপরের দিকে এগিয়েছে। যদিও এই উত্থান সাময়িক বলে সতর্ক করে দিয়েছেন শেয়ার বাজার বিশেষজ্ঞ সমিত চৌহান। তাঁর কথায়, ‘বাজারের এই উত্থান অত্যন্ত সাময়িক। ফলে লক্ষ্য ঠিক করে নিয়ে বিনিয়োগকারীদের উচিৎ এই সময়ে লাভ তুলে নিয়ে বেরিয়ে আসা। নাহলে তা বিনিয়োগকারীদের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।’
কতগুলি নির্দিষ্ট স্টক ব্যাপকভাবে বাড়লেও সামগ্রিক দিন থেকে বহু সেক্টর লাল সংকেত দিচ্ছে।’