• facebook
  • twitter
Friday, 20 September, 2024

‘প্রমোটর’ খুঁজতে ফের সেবির নোটিস পেটিএমকে  

ভারতের ইতিহাসে পেটিএমের আইপিওর গুনতি  সবচেয়ে বড় আইপিও গুলির মধ্যেই হয় । আকারের দিক থেকে, এটি লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া পরেই রয়েছে।

দুর্নীতির অভিযোগে পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের আর্থিক লেনদেনে আগেই জারি হয়েছিল নিষেধাজ্ঞা । বিগত কয়েক মাস ধরেই যা জোর চর্চার কেন্দ্র। এবার ফের বাজার নিয়ন্ত্রক সিকিউরিটিজ এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া তথা সেবির তরফে নোটিস গেল পেটিএম -এর প্রতিষ্ঠাতা বিজয় শেখর শর্মার কাছে। এই নোটিশে সেবি বলছে পেটিএম যখন তার আইপিও নিয়ে এসেছিল, তখন তারা বিজয় শেখর শর্মাকে ‘নন-প্রোমোটার’ হিসেবে দেখিয়েছিল। কিন্তু, পরে জানা যায় তা সম্পূর্ণ ভুল। আসল প্রোমোটার কে, আইপিও আনার সময় কী সিদ্ধান্ত নিয়েছিল পুলিশ, সেই সব প্রশ্নের খোঁজেই এবার সেবি।

প্রায় ৩ বছর আগে পেটিএম আইপিও আনে । কিন্তু, এতদিন পর নতুন করে ‘প্রোমোটার’, ‘নন-প্রোমোটার’ সেকশনের স্বচ্ছতা খতিয়ে দেখতে চাইছে সেবি। এদিকে ভারতের ইতিহাসে পেটিএমের আইপিওর গুনতি  সবচেয়ে বড় আইপিও গুলির মধ্যেই হয় । আকারের দিক থেকে, এটি লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া পরেই রয়েছে। এদিকে পেটিএমের আইপিও চালু করার আগে বিভিন্ন নিয়ন্ত্রক, মার্চেন্ট ব্যাঙ্ক, আন্ডাররাইটার এবং বিনিয়োগকারীদের দ্বারা পুঙ্খানুপুঙ্খভাবে যাচাই করা হয়েছিল৷ কিন্তু, তারপরেও এখন নতুব করে ‘প্রোমোটার’, ‘নন-প্রোমোটার’ সেকশনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠায় তা নিয়ে তৈরি হয়েছে নতুন চর্চা।

প্রসঙ্গত, যে কোনও আইপিও বাজারে ছাড়ার আগে রেড হেরিং প্রসপেক্টাস (আরএইচপি) এর মতো কঠোর পর্যালোচনা, কাঁটাছেঁড়ার মধ্যে দিয়ে যেতে হয়। সেখানেই প্রোমোটার এবং নন-প্রমোটারদের তালিকাও যাচাই করা হয়। সোজা কথায় স্টক এক্সচেঞ্জে জায়গা পাওয়ার জন্য যে যে শর্ত পূরণ করার প্রয়োজন তা কোনও সংস্থা পূরণ করছে কিনা তাই খতিয়ে দেখা হয় এই ‘তদন্তের’ হাত ধরে।

পরবর্তীতে দেখা যায় পেটিএমের বিরুদ্ধে লাগাতার একাধিক দুর্নীতির অভিযোগ উঠছে । ওয়াকিবহাল মহলের ধারণা, বিতর্কের আবহেই এখন নতুন করে মাঠে নামতে চাইছে সেবি।