হরিয়ানায় আস্থা ভোটে জয়ী সাইনি, বিধায়ক পদ ছাড়লেন খট্টর

চন্ডিগড়, ২ মার্চ: আজ, বুধবার আস্থা ভোটে জয়লাভ করল হরিয়ানায় সদ্য শপথ নেওয়া নায়াব সিং সাইনি সরকার। গতকালই তিনি পাঁচজন মন্ত্রী সহ শপথ গ্রহণ করেন। দুষ্যন্ত চৌতালার জেজেপির সঙ্গে বিজেপি-র জোট ভেঙে যাওয়ার পর প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর ও তাঁর মন্ত্রিসভা পদত্যাগ করার পরই শপথ নেন তিনি।

আজ সকালে নায়াব সিং সাইনি সরকারের আস্থা ভোটের সমর্থনে বক্তব্য পেশের সময় সাইনি বলেন, তিনি একটি নম্র পরিবার থেকে এসেছেন। এবং তিনি খট্টরের কাছ থেকে সব কিছু শিখে নিয়েছেন। সেটা কিভাবে বজায় রাখতে হয় সেটাও প্রাক্তন মুখ্যমন্ত্রীর কাছ থেকে শিখেছেন বলে দাবি করেন। বিধানসভায় নতুন মুখ্যমন্ত্রী বলেন,’আমি একটি নিরীহ পরিবার থেকে এসেছি। আমার পরিবারে কেউ রাজনীতির সঙ্গে যুক্ত ছিলেন না। আমি শুধুমাত্র বিজেপি-র একজন কর্মী। আজ আমাকে একটি বড় সুযোগ দেওয়া হল। আমি অবশ্যই বলব, এটা কেবল বিজেপি-র পক্ষেই সম্ভব।’

এদিকে আজ বিজেপি আস্থা ভোটে জয়লাভ করার পর কার্নাল বিধানসভা কেন্দ্রে নিজের বিধায়ক পদ থেকে ইস্তফা দিয়েছেন প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টার। সূত্রের খবর, খট্টর আসন্ন লোকসভা ভোটে বিজেপির প্রার্থী হতে চলেছেন। সেজন্য তিনি আগাম পদত্যাগ করেছেন।


উল্লেখ্য, হরিয়ানায় গতকাল মঙ্গলবার বিজেপি-র জোট সরকারে অমঙ্গলের বার্তা আসে। লোকসভার আসন ভাগাভাগি নিয়ে ভেঙে যায় জেজেপি ও বিজেপি-র জোট। পদত্যাগ করেন মুখ্যমন্ত্রী মনোহরলাল খট্টর সহ গোটা মন্ত্রিসভা। এরপর ফের এদিন বিকেলেই সরকার গঠন করে বিজেপি। ৯০ আসন বিশিষ্ট বিধানসভায় বিজেপির ঝুলিতে রয়েছে ৪১ জন বিধায়ক। ফলে ফের সরকার গঠন করে রাজ্য বিধানসভায় একক বৃহত্তম বিজেপি। মুখ্যমন্ত্রী পদে শপথ নেন বিজেপি-র নায়াব সিং সাইনি। তাঁর সঙ্গে শপথ নেন আরও পাঁচ মন্ত্রী।