• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আরপিএফ, জিআরপি কর্মীদেরও ডিউটিতে যাওয়ার সময় ট্রেনের টিকিট কাটা ‍বাধ্যতামূলক,নির্দেশ দিল রেলওয়ে ট্রাইব্যুনাল

ট্রেনে চড়তে গেলে ডিউটি পাস দিয়েই ট্রেনে চাপেন আরপিএফ, জিআরপির কর্মীরা। কিন্তু এবার থেকে আরপিএফ, জিআরপি কর্মীদেরও ডিউটিতে যাওয়ার সময় ট্রেনের টিকিট কাটা ‍বাধ্যতামূলক করা হল। এমনটাই নির্দেশ দিল রেলওয়ে ট্রাইব্যুনাল। রেলওয়ে ট্রাইব্যুনালের তরফে একটি মামলার শুনানিতে এই সিদ্ধান্ত হয়। এক আরপিএফ কনস্টেবলের ক্ষতিপূরণের আবেদন খারিজ করে, রেলওয়ের তরফে সাফ জানানো হয়, রেল পুলিশদেরও ট্রেনে

ট্রেনে চড়তে গেলে ডিউটি পাস দিয়েই ট্রেনে চাপেন আরপিএফ, জিআরপির কর্মীরা। কিন্তু এবার থেকে আরপিএফ, জিআরপি কর্মীদেরও ডিউটিতে যাওয়ার সময় ট্রেনের টিকিট কাটা ‍বাধ্যতামূলক করা হল। এমনটাই নির্দেশ দিল রেলওয়ে ট্রাইব্যুনাল। রেলওয়ে ট্রাইব্যুনালের তরফে একটি মামলার শুনানিতে এই সিদ্ধান্ত হয়। এক আরপিএফ কনস্টেবলের ক্ষতিপূরণের আবেদন খারিজ করে, রেলওয়ের তরফে সাফ জানানো হয়, রেল পুলিশদেরও ট্রেনে যাত্রার সময় বৈধ টিকিট কাটতে হবে। শুধুমাত্র পরিচয়পত্র দেখালে হবে না।

রেলওয়ে ট্রাইবুন্যালের আহমেদাবাদ বেঞ্চে এই মামলার শুনানি চলছিল। কর্ত‍ব্যরত অ‍বস্থায় রেল দুর্ঘটনায় এক আরপিএফ কর্মীর পা বাদ যায়। তিনি লক্ষাধিক টাকার ক্ষতিপূরণ চেয়ে মামলা করেছিলেন। সেই মামলার তদন্তে জানা যায়, ওই রেলকর্মী বৈধ টিকিট কাটেননি। পরিচয়পত্র দেখিয়ে ট্রেনে উঠেছিলেন। জানা গিয়েছে, ওই রেলকর্মী ২০১৯ সালের ১৩ নভেম্বর সুরাট রেলওয়ে থানায় গিয়েছিলেন। তিনি সুরাট-জামনগর ট্রেনে সুরাট থেকে ভারুচ ফিরছিলেন। দুর্ঘটনাবশত পালেজ স্টেশনে পড়ে যান ওই রেলকর্মী। তাঁর বাঁ পায়ে গুরুতর চোট লাগে এবং পায়ের একটি অংশ কেটে ‍বাদ দিতে হয়।

ওই আরপিএফ কর্মী এরপর রেলের বিরুদ্ধে মামলা করে ৮ লক্ষ টাকা ক্ষতিপূরণ দাবি করেন। সেই মামলার শুনানিতে রেলওয়ে ট্রাইব্যুনালের তরফে বলা হয়, বৈধ টিকিট না থাকায়, ওই আরপিএফ কর্মীকে ট্রেনের যাত্রী হিসাবে গণ্য করা যায় না। বৈধ প্রমাণের অভাবে আবেদনকারীকে প্রকৃত ভ্রমণকারী হিসাবে বিবেচনা করা যাবে না।সরকারিভাবে যাত্রী হিসাবে নথিভুক্ত হওয়ার জন্য টিকিট থাকা বাধ্যতামূলক।  শুধুমাত্র পাস দেখিয়ে ট্রেনে চড়া যাবে না। ট্রাইব্যুনালের তরফে রেলওয়ের উদাসীন মনোভাব নিয়েও প্রশ্ন তোলা হয়।