• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

অরুণা, নির্ভয়ার পর আরজিকর চিকিৎসক পড়ুয়া, ঘটনায় নিন্দায় সরব দেশের একাধিক চিকিৎসক সংগঠন

আচ্ছা আপনাদের অরুণা সানবার্গকে মনে আছে ? বা দিল্লির হবু চিকিৎসক নির্ভয়াকে? নির্ভয়া মনে থাকলেও অরুণাকে প্রায় ভুলতে বসা দেশের কাছে আরেক অরুণা/নির্ভয়ার মৃত্যু। কলকাতার আরজিকর হাসপাতালের ভয়ঙ্কর ঘটনা ফিরিয়ে অন্য দিল্লির সেই হাড়হিম করা ধর্ষণ-হত্যার স্মৃতি। নার্স অরুনাকেও ঠিক কলকাতার আরজিকরের মতোই কর্তবরত অবস্থায় ধর্ষণ ও খুনের চেষ্টা হয়। দুর্ভাগ্যক্রমে বেঁচে যান অরুণা। দুর্ভাগ্যক্রমে

প্রতিকি ছবি (Photo: IANS)

আচ্ছা আপনাদের অরুণা সানবার্গকে মনে আছে ? বা দিল্লির হবু চিকিৎসক নির্ভয়াকে? নির্ভয়া মনে থাকলেও অরুণাকে প্রায় ভুলতে বসা দেশের কাছে আরেক অরুণা/নির্ভয়ার মৃত্যু। কলকাতার আরজিকর হাসপাতালের ভয়ঙ্কর ঘটনা ফিরিয়ে অন্য দিল্লির সেই হাড়হিম করা ধর্ষণ-হত্যার স্মৃতি। নার্স অরুনাকেও ঠিক কলকাতার আরজিকরের মতোই কর্তবরত অবস্থায় ধর্ষণ ও খুনের চেষ্টা হয়। দুর্ভাগ্যক্রমে বেঁচে যান অরুণা। দুর্ভাগ্যক্রমে বলছি তাঁর কারণ এরপর তাঁকে ৪২ বছর বেঁচে থাকতে হয় লাশ হয়েই। ধর্ষণের সময় তাঁকে এতটাই নির্যাতন করা হয় যে সেই সময় তাঁর মস্তিষ্কের মৃত্যু হয়। তিনি চলে যান কোমায়। অন্যদিকে দিল্লির নির্ভয়ার মৃত্যুও ঘটে ধর্ষণের পর অমানুষিক অত্যাচারে, চিকিৎসা চলার দরুন।

কলকাতার আরজিকরে কতর্ব্যরত ডাক্তারি পড়ুয়াকে নৃশংসভাবে খুনের ঘটনায় ধরা পড়েছে সেই একই ছবি। অভিযুক্ত ধরা পড়েছে ইতিমধ্যেই, তার মৃত্যু দণ্ডের আবেদন করছে গোটা বাংলা। ঘটনায় তোলপাড় সারা দেশের চিকিৎসক সংগঠন। ঘটনার তীব্র নিন্দা করে অবিলম্বে সারা দেশের প্রতিটি মেডিক্যাল কলেজে কেন্দ্রীয় নিরাপত্তা আইন লাগু করার দাবি তুলেছে ন্যাশনাল মেডিক্য়াল অর্গানাইজেশন।

নানান মেডিকেল সংস্থার তরফে মহিলা চিকিৎসকদের নিরাপত্তার জন্য নানান দাবি করা হয়েছে। যেমন ন্যাশনাল মেডিক্য়াল অর্গানাইজেশনের তরফে শনিবার দেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে চিঠি লিখে দেশের প্রতিটি মেডিক্যাল কলেজে কেন্দ্রীয় নিরাপত্তা আইন লাগু করার দাবি করা হয়েছে আবার চিকিৎসকদের অপর আরেকটি সংগঠন রেসিডেন্ট ডক্টর্স অ্যাসোসিয়েশনের তরফে মহিলা চিকিৎসকদের শুধু দিনে ডিউটি দেওয়ার দাবি জানানো হয়েছে। অন্যদিকে আরজিকরের ঘটনায় সিবিআই তদন্তের দাবি জানিয়েছে PGIMER এর চণ্ডীগড়ের চিকিৎসকরা।

প্রসঙ্গত, ময়নাতদন্তের রিপোর্ট এখনও প্রকাশ্যে না এলেও পুলিশের একটি সূত্রের দাবি, মৃত ডাক্তারি ছাত্রীর যৌনাঙ্গ-সহ দেহের বিভিন্ন অংশে অন্তত ১০টি আঘাতের চিহ্ন রয়েছে বলে প্রাথমিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে। ছাত্রীর বাবার লিখিত অভিযোগের ভিত্তিতে শুক্রবার রাতেই খুন ও ধর্ষণের মামলা রুজু করা হয়েছে। গ্রেফতারও করা হয়েছে এক অভিযুক্তকে।

কিন্তু চিকিৎসক সংগঠনগুলির অভিযোগ, এ ঘটনা রাতারাতি ঘটেনি। দীর্ঘদিন ধরেই নিরাপত্তায় গলদ ছিল। পুলিশ অবশ্য জানিয়েছে, তদন্তে সম্ভাব্য সবদিকই খতিয়ে দেখা হচ্ছে। আরজিকরের তরফে অবশ্য কোনও প্রতিক্রিয়া জানা যায়নি। এদিকে ঘটনার প্রতিবাদে দোষীদের কঠোর শাস্তি ও নিরাপত্তা চেয়ে কলকাতা মেডিক্যাল, ন্যাশানাল মেডিক্যাল, সাগর দত্ত মেডিক্যাল কলেজ, শিশুমঙ্গল-সহ রাজ্যের একাধিক মেডিক্যাল কলেজ ও হাসপাতালে কর্মবিরতি শুরু করেছেন ডাক্তারি পড়ুয়া ও জুনিয়র চিকিৎসদের একাংশ।