সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল আরজি কর মামলার শুনানি

জল্পনাই সত্যি হল। সুপ্রিম কোর্টে পিছিয়ে গেল আরজি কর মামলার (RG Kar Case) শুনানি। আগামী ২৭ সেপ্টেম্বর সুপ্রিম কোর্টে আরজি কর মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু রাজ্য সেই শুনানি পিছোনোর আবেদন জানায়। সেই মতো দেশের শীর্ষ আদালতের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, ৩০ সেপ্টেম্বর বা ১ অক্টোবর এই মামলার শুনানি হবে।

রাজ্য শুনানি পিছোনোর আবেদন জানিয়ে শীর্ষ আদালতের দ্বারস্থ হয়। ২৭ সেপ্টেম্বরের বদলে ৩০ তারিখ বা অন্য কোনও দিন মামলার শুনানির হোক, এমন আবেদন জানায় রাজ্য। এই আবেদনের প্রেক্ষিতে প্রধান বিচারপতির ডিওয়াই চন্দ্রচূড়ের বেঞ্চ জানায়, অন্যান্য পার্টির অনুমতি না নেওয়ায় এ নিয়ে কিছু বলছি না।

সোমবার, শীর্ষ আদালতে রাজ্যের আবেদনের শুনানি হয়। সব পক্ষের উপস্থিতিতে শুনানি পিছোনো নিয়ে আলোচনা হয়। তারপর এই মামলার শুনানি পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেয় শীর্ষ আদালত। প্রধান বিচারপতির বেঞ্চ জানিয়ে দেয়, ২৭ তারিখের পরিবর্তে ৩০ সেপ্টেম্বর বা ১ অক্টোবর এই মামলার পরবর্তী শুনানি।


প্রসঙ্গত, গত ৯ অগস্ট সকাল ৯টা নাগাদ আর জি কর হাসপাতালের সেমিনার হলে এক শিক্ষানবিশ চিকিৎসকের দেহ পাওয়া যায়। এর পর বেলা ১০টা নাগাদ টালা থানার পুলিশ ঘটনাস্থলে আসে। নিহত চিকিৎসকের শরীরে অনেক আঘাতের চিহ্ন রয়েছে। প্রাথমিকভাবে হাসপাতালের আধিকারিকরা শিক্ষানবিশ চিকিৎসকের মৃত্যুকে ‘আত্মহত্যা’ বলে আখ্যা দিলেও পরে ময়নাতদন্ত উঠে আসে তাঁকে ধর্ষণ ও হত্যা করা হয়েছে।

আর জি করের ধর্ষণ-খুনের ঘটনার প্রেক্ষিতে একাধিক মামলা দায়ের হয় কলকাতা হাইকোর্টে। কলকাতা হাইকোর্ট মামলার তদন্তের নির্দেশ দেয় সিবিআইকে।