• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

অপমানের বদলা, দীর্ঘ আড়াই বছর পর অন্ধ্রপ্রদেশ বিধানসভায় মাথা উঁচু করে চন্দ্রবাবু নাইডু

হায়দরাবাদ, ২১ জুন – তেলুগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু তাঁর পরিবারকে অপমান করা হয়েছে এই  অভিযোগ তুলে বিধানসভা থেকে বেরিয়ে গিয়েছিলেন। যাওয়ার আগে বলে যান, শুধুমাত্র মুখ্যমন্ত্রী হওয়ার পরই বিধানসভায় ফিরে আসবেন তিনি। ‘কথা’ রাখলেন,  দীর্ঘ আড়াই বছর পর অন্ধ্র প্রদেশ বিধানসভায় প্রবেশ করলেন চন্দ্রবাবু নাইডু। মুখ্যমন্ত্রী হওয়ার পরই তিনি পা  রাখলেন বিধানসভায়। ২০২১ সালের

হায়দরাবাদ, ২১ জুন – তেলুগু দেশম পার্টির প্রধান চন্দ্রবাবু নাইডু তাঁর পরিবারকে অপমান করা হয়েছে এই  অভিযোগ তুলে বিধানসভা থেকে বেরিয়ে গিয়েছিলেন। যাওয়ার আগে বলে যান, শুধুমাত্র মুখ্যমন্ত্রী হওয়ার পরই বিধানসভায় ফিরে আসবেন তিনি। ‘কথা’ রাখলেন,  দীর্ঘ আড়াই বছর পর অন্ধ্র প্রদেশ বিধানসভায় প্রবেশ করলেন চন্দ্রবাবু নাইডু। মুখ্যমন্ত্রী হওয়ার পরই তিনি পা  রাখলেন বিধানসভায়।

২০২১ সালের ১৯ নভেম্বর। অন্ধ্র প্রদেশ বিধানসভায় মহিলাদের ক্ষমতায়ন নিয়ে আলোচনা চলাকালীন তৎকালীন ক্ষমতাশীল দল ওয়াইএসআর কংগ্রেসের সদস্যরা চন্দ্রবাবুর স্ত্রী ভুবনেশ্বরী দেবীকে কঠোর ও  অপমানজনক মন্তব্য করেন বলে অভিযোগ । নাইডুর অভিযোগ, তাঁর স্ত্রীকে উদ্দেশ্য করে ব্যক্তিগত মন্তব্যের বিরুদ্ধে বিবৃতি দেওয়ার সুযোগ থেকে তাঁকে বঞ্চিত করা হয়েছিল। এর তীব্র প্রতিবাদ করেন চন্দ্রবাবু। হাত জোড় করে সজল চোখে তিনি বিধানসভা থেকে বেরিয়ে যান। যাওয়ার সময় তিনি বলেছিলেন, “এখন থেকে আর বিধানসভার অধিবেশনে যোগ দেব না। মুখ্যমন্ত্রী হওয়ার পরই বিধানসভায় পা রাখব।” সেইসময় বিধানসভাকে কৌরবদের সভা বলেও খোঁচা দেন তিনি। শাসক দলের বিধায়করা প্রাক্তন মুখ্যমন্ত্রীর মন্তব্যকে ‘ ড্রামা ‘ বলে অভিহিত করেন। 

বিজেপি ও জন সেনা পার্টিকে নিয়ে  নির্বাচনে জিতে ক্ষমতায় এসেছে চন্দ্রবাবু নাইডুর দল তেলুগু দেশম পার্টি। অন্ধ্র প্রদেশ বিধানসভার ১৭৫টি আসনের মধ্যে টিডিপি পেয়েছে ১৩৫টি আসন। জন সেনা পার্টি জিতেছে ২১টি আসন।  বিজেপি ৮টি আসন পেয়েছে। এই নিয়ে চতুর্থবার মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন চন্দ্রবাবু। 

২০২১ সালের ১৯ নভেম্বরের পর এদিন প্রথম বিধানসভায় প্রবেশ করেন চন্দ্রবাবু। টিডিপি ও তার জোটসঙ্গীদের বিধায়করা উঠে দাঁড়িয়ে স্বাগত জানান তাঁকে। দৃশ্যতই আবেগপ্রবণ হয়ে পড়েছিলেন অন্ধ্র প্রদেশের মুখ্যমন্ত্রী। 

পাঁচ বছর আগে অন্ধ্র প্রদেশে বিধানসভা নির্বাচনে জগন্মোহন রেড্ডির ওয়াইএসআর কংগ্রেস পেয়েছিল ১৫১টি আসন। সেখানে তৎকালীন শাসকদল টিডিপি পেয়েছিল ২৩টি আসন। পাঁচ বছর পর এবার ধাক্কা খেল জগন্মোহনের ওয়াইএসআর কংগ্রেস। তারা পেয়েছে মাত্র ১১টি আসন।রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে , এবার টিডিপি খারাপ ফল করলে চন্দ্রবাবুর ৫০ বছরের রাজনৈতিক জীবনে ইতি পড়ে যেত। সেখান থেকে কামব্যাক করেছেন তিনি। শুধু তাই নয়, নিজের কথা রেখে মুখ্যমন্ত্রী হয়েই বিধানসভায় প্রবেশ করেছেন।