• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

সেনা-বিজেপি সরকার গঠনের নতুন ফর্মুলা দিল রিপাবলিকান পার্টি

দীর্ঘ ৩৫ বছর ধরে শিবসেনা বিজেপির জোটসঙ্গী। মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে তাদের মধ্যে মতভেদ হয়। শিবসেনার দাবি ছিল ৫০-৫০ ফর্মুলায় সরকার গড়তে হবে।

রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়ার নেতা রামদাস আথওয়ালে। (Photo: IANS)

মহারাষ্ট্রে এখনও শিবসেনাকে নিয়ে সরকার গড়ার আশা ছাড়েনি বিজেপি জোট। শিবসেনা গত কয়েকদিন ধরে এনসিপি ও কংগ্রেসের সঙ্গে জোট বাঁধার চেষ্টা চালাচ্ছে বটে কিন্তু তা এখনও ফলপ্রসূ হয়নি। এমন সময় শিবসেনার সঙ্গে ঐক্যের নতুন ফর্মুলা নিয়ে এলেন কেন্দ্রীয় মন্ত্রী তথা রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়ার নেতা রামদাস আথওয়ালে।

শিবসেনা বলেছিল, মুখ্যমন্ত্রীর পদটি তাদের আড়াইবছরের জন্য ছেড়ে দিতে হবে। বিজেপি এককথায় এই প্রস্তাব না করে দেয়। তারা বলে দেবেন্দ্র ফড়নবিশই পুরাে পাঁচ বছর মুখ্যমন্ত্রী থাকনে। কিন্তু রামদাস আথওয়ালে এখন বলছেন, বিজেপি তিন বছরের জন্য মুখ্যমন্ত্রীর পদটি নিজের দখলে রাখবে, বাকি দু’বছর শিবসেনার কেউ মুখ্যমন্ত্রী হন। 

এনডিএ’র অন্যতম শরিক আথওয়ালের দাবি, তিনি এই প্রস্তাব নিয়ে ইতিমধ্যে শিবসেনার এমপি সঞ্জয় রাউতের সঙ্গে কথা বলেছেন। তাঁর কথায়, ‘একটা সমঝােতায় যাতে আসা যায়, সেজন্য আমি সঞ্জয় রাউতের সঙ্গে আলােচনায় বসেছিলাম। তাঁকে বলেছি, তিন বছরের জন্য বিজেপির কেউ মুখ্যমন্ত্রী হন, বাকি দু’বছর শিবসেনার কেউ হবেন। তিনি বলেছেন, প্রস্তাবটি নিয়ে ভেবে দেখবেন’।

আথওয়ালে আগেও বলেছিলেন তাঁর ধারণা, বিজেপি ও শিবসেনার মধ্যে শেষ পর্যন্ত ঠিকই সমঝােতা হয়ে যাবে। তাঁর কথায়, ‘আমি অমিত ভাইকে বলেছিলাম, তিনি যদি মধ্যস্থতা করেন, আমরা ঠিক সমস্যা সমাধানের রাস্তা পেয়ে যাব। তিনি বললেন, চিন্তা করবেন না। সব ঠিক হয়ে যাবে। বিজেপি ও শিবসেনা মিলেই মহারাষ্ট্রে সরকার গঠন করবে’। 

দীর্ঘ ৩৫ বছর ধরে শিবসেনা বিজেপির জোটসঙ্গী। মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে তাদের মধ্যে মতভেদ হয়। শিবসেনার দাবি ছিল ৫০-৫০ ফর্মুলায় সরকার গড়তে হবে। কিন্তু বিজেপি তাতে রাজি হয়নি। শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে| বলেন, লােকসভা ভােটের আগে বিজেপির সভাপতি অমিত শাহ নিজে তাঁকে আশ্বাস দিয়েছিলেন, ৫০-৫০ ফর্মুলায় সরকার গঠন করবেন। কিন্তু অমিত শাহ এমন আশ্বাস দেওয়ার কথা অস্বীকার করেন। বরং তিনি বলেন, ভোটের পরে শিবসেনা এমন দাবি করছে, যা মেনে নেওয়া সম্ভব নয়।