জম্মু-কাশ্মীরের জনগণের প্রতিনিধিত্ব ও রাজ্যের মর্যাদা সবচেয়ে গুরুত্বপূর্ণ, মন্তব্য রাহুলের

জম্মু-কাশ্মীর পৌঁছেই এনডিএ সরকারের উদ্দেশে সুর চড়ালেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। বিরোধী দলনেতা রাহুল বৃহস্পতিবার বলেন, জম্মু ও কাশ্মীরের জনগণের প্রতিনিধিত্ব এবং রাজ্যের মর্যাদা ফিরিয়ে দেওয়া কংগ্রেসের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ।

শ্রীনগরে দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণ দেওয়ার সময় রাহুল গান্ধী বলেন, যখনই আমরা জানতে পেরেছি যে নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে, এখানে আসার সিদ্ধান্ত নিয়েছি। এর মূল কারণ আমরা এখানকার মানুষকে একটি বার্তা দিতে চাই, আমাদের কাছে জম্মু ও কাশ্মীরের জনগণের প্রতিনিধিত্ব এবং রাজ্যের মর্যাদা দেওয়ার বিষটি সবচেয়ে গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, ভারতের ইতিহাসে স্বাধীনতার পরে অনেক কেন্দ্রশাসিত অঞ্চল রাজ্যে পরিণত হয়েছে। তবে কেবলমাত্র একটি উদাহরণ হল – জম্মু ও কাশ্মীর, যার থেকে রাজ্যের মর্যাদা কেড়ে নেওয়া হয়েছিল এবং একটি কেন্দ্রশাসিত অঞ্চলে পরিণত করা হয়।


বিরোধী দলনেতার কথায়, এটি আগে কখনও ঘটেনি। জম্মু ও কাশ্মীরের জনগণের প্রতিনিধিত্ব গুরুত্বপূর্ণ। এটি আমাদের জন্য গুরুত্বপূর্ণ এবং এটি দেশের জন্যও গুরুত্বপূর্ণ।

কর্মীদের উদ্দেশে রাহুলের বার্তা, আপনারা প্রত্যেকেই কংগ্রেস পরিবারের সদস্য। আপনারা কর্মী নন, আপনারা পরিবার।

কংগ্রেসের কর্মী সম্মেলনে জম্মু ও কাশ্মীর প্রদেশ কংগ্রেস কমিটির (জেকেপিসিসি) সভাপতি তারিক হামিদ কারা, জেকেপিসিসির প্রাক্তন সভাপতি ভিকার রসুল ওয়ানি, কংগ্রেসের ওয়ার্কিং কমিটির সদস্য জি.এ. মীর, জম্মু-কাশ্মীর কংগ্রেসের বর্ষীয়ান নেতা পীরজাদা সাঈদ, তারা চাঁদ, রমন ভাল্লা এবং অন্যান্যরা উপস্থিত ছিলেন।

জেকেপিসিসি-র প্রাক্তন সভাপতি ভিকার রসুল কর্মীদের বলেন, গত দু’বছরে কংগ্রেস একটি বড় ঝড়ের মুখোমুখি হয়েছিল কারণ দলের ৭০ শতাংশ কাঠামো ভেঙে দেওয়া হয়েছিল। দলকে পুনর্গঠনের জন্য কঠোর পরিশ্রম করেছি। আজ জম্মু-কাশ্মীর প্রদেশ কংগ্রেস কমিটি একটি শক্তিশালী এবং প্রাণবন্ত শক্তি।

ভিকার রসুলের কথায়, দলের যে কোনও দায়িত্ব কাঁধে নিতে প্রস্তুত। দলের একজন সুশৃঙ্খল সৈনিক হিসেবে আমি কংগ্রেস পুনর্গঠনের জন্য কঠোর পরিশ্রম করেছি এবং আজ ফলাফল আপনাদের সামনে। এআইসিসি নেতৃত্ব যদি আমাকে পিওনের দায়িত্ব দেন, তাহলে আমি অত্যন্ত সম্মান ও গর্বের সঙ্গে সেই পদটি গ্রহণ করব।

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী তারা চাঁদ বলেন, গত ১০ বছরে জম্মু-কাশ্মীর তার পরিচয় এবং বিশেষ মর্যাদা হারিয়েছে। রাহুলজি ইন্দিরাজির চরিত্রে অভিনয় করছেন। জম্মু-কাশ্মীরে যখনই অনিশ্চয়তার মেঘ দেখা দিত, প্রয়াত ইন্দিরাজি সমাধানের উপায় বাতলে দিতেন। রাহুলজি একই মতাদর্শ ও চিন্তাভাবনা নিয়ে এসেছেন।

জেকেপিসিসি-র প্রাক্তন সভাপতি তথা এআইসিসি সদস্য গুলাম আহমেদ মীর বলেন, জম্মু ও কাশ্মীরে এআইসিসি প্রধান তথা বিরোধী দলনেতা রাহুল গান্ধীকে দেখে আমি অত্যন্ত আনন্দিত।

বুধবার রাহুল গান্ধী, মল্লিকার্জুন খাড়গে এবং কে সি বেণুগোপাল দু’দিনের সফরে জম্মু ও কাশ্মীরে পৌঁছেছেন। আসন্ন বিধানসভা নির্বাচনের জন্য ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেসের মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত করতে রাহুল গান্ধী ন্যাশনাল কনফারেন্সের সভাপতি ফারুক আবদুল্লার সঙ্গেও দেখা করবেন।