• facebook
  • twitter
Friday, 20 September, 2024

বিপাকে, কোটি-কোটি জরিমানা আরবিআইয়ের 

আরবিআই নির্দেশিকা লঙ্ঘন করার দায়ে এবার বিপাকে একটি ব্যাঙ্ক সহ তিনটি আর্থিক সংস্থা। রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত নিয়ম না মানায় কোটি কোটি জরিমানা দিতেই হবে তাদের। জানা গিয়েছে, কেওয়াইসি সহ বিভিন্ন নির্দেশিকা লঙ্ঘনের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক ব্যাঙ্কের উপর এই জরিমানা আরোপ করেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক একটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের উপর ১.২৭ কোটি

আরবিআই নির্দেশিকা লঙ্ঘন করার দায়ে এবার বিপাকে একটি ব্যাঙ্ক সহ তিনটি আর্থিক সংস্থা। রিজার্ভ ব্যাঙ্ক দ্বারা নির্ধারিত নিয়ম না মানায় কোটি কোটি জরিমানা দিতেই হবে তাদের।

জানা গিয়েছে, কেওয়াইসি সহ বিভিন্ন নির্দেশিকা লঙ্ঘনের জন্য রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক ব্যাঙ্কের উপর এই জরিমানা আরোপ করেছে। ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক একটি পাবলিক সেক্টর ব্যাঙ্কের উপর ১.২৭ কোটি টাকা জরিমানা আরোপ করেছে। একটি বিবৃতিতে এমনটাই জানিয়েছে আরবিআই।

এর আগে, ২০২৪ সালের ৮ অগস্ট, তারিখের একটি আদেশে রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে ‘ব্যাঙ্কের ক্রেডিট বিতরণের জন্য ক্রেডিট সিস্টেম’, ‘ব্যাঙ্কগুলিতে সাইবার নিরাপত্তা কাঠামো’ নিয়ে কেন্দ্রীয় ব্যাঙ্ক দ্বারা জারি করা কিছু নির্দেশনা যেমন ‘নো ইওর কাস্টমার (কেওয়াইসি)’ গ্রাহককে জানুন’ না মেনে চলার জন্য ব্যাঙ্ক অফ মহারাষ্ট্রকে এই আর্থিক জরিমানা আরোপ করা হবে। এই তাই-ই হয়েছে।

১) আরবিআই হিন্দুজা লেল্যান্ড ফাইন্যান্স লিমিটেডকে কিছু নিয়ম না মেনে চলার জন্য ৪.৯০ লক্ষ টাকার আর্থিক জরিমানা আরোপ করেছে।

২) পুনাওয়াল্লা ফিনকর্প লিমিটেডকে ‘নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানি – সিস্টেমিকলি রিকোয়ারড নন-ডিপোজিট টেকিং কোম্পানিস অ্যান্ড ডিপোজিট টেকিং কোম্পানিজ (রিজার্ভ ব্যাঙ্ক) নির্দেশিকা, ২০১৬’-এর কিছু বিধান মেনে না চলার জন্য ১০ লক্ষ টাকার আর্থিক জরিমানা আরোপ করেছে কেন্দ্রীয় ব্যাঙ্ক।

মূলত, ব্যাঙ্কের ঋণগ্রহীতা গ্রাহকদের সঙ্গে স্বচ্ছতা বজায় রাখতেই এমন পদক্ষেপ করেছে রিজার্ভ ব্যাঙ্ক। এ প্রসঙ্গে কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছে, নিয়ন্ত্রক সম্মতির অভাবের ভিত্তিতে এই ব্যবস্থা নেওয়া হয়েছে। এটি কোম্পানির গ্রাহকদের সঙ্গে করা কোনও লেনদেন বা চুক্তির বৈধতা সম্পর্কে কোনও অসুবিধার সৃষ্টি করবে না।

স্বচ্ছতা বাড়াতে রিজার্ভ ব্যাঙ্ক ‘নন-ব্যাঙ্কিং ফাইন্যান্সিয়াল কোম্পানি – পিয়ার টু পিয়ার লেন্ডিং প্ল্যাটফর্ম’ এর নিয়মগুলিকে কঠোর করেছে। পিটুপি ঋণ প্ল্যাটফর্মগুলি মধ্যস্থতাকারী হিসাবে ব্যাঙ্ক বা আর্থিক প্রতিষ্ঠানগুলি ব্যবহার না করে সরাসরি ঋণদাতাদের সঙ্গে ঋণগ্রহীতাদের সংযুক্ত করে। কেন্দ্রীয় ব্যাঙ্কের সংশোধিত প্রধান নির্দেশাবলী অনুসারে, পিটুপি প্ল্যাটফর্মগুলিকে বিনিয়োগের পণ্য হিসাবে ঋণ প্রদানের প্রচার করা উচিত নয়। এই ক্ষেত্রে নিশ্চিত ন্যূনতম রিটার্ন, নগদ বিকল্পের মতো সুবিধা থাকা উচিত নয়।

ব্যাঙ্ক আরও বলেছে যে এনবিএফসি-পিটুপি ঋণ দেওয়ার প্ল্যাটফর্মগুলি গ্রাহকদের এমন কোনও বীমা পণ্য বিক্রি করতে প্ররোচিত করবে না যাতে ক্রেডিট বৃদ্ধি বা ক্রেডিট গ্যারান্টির মতো বৈশিষ্ট্যগুলি থাকে। কেন্দ্রীয় ব্যাঙ্ক আরও বলেছে, বোর্ড কর্তৃক অনুমোদিত নীতি অনুযায়ী ঋণদাতা ও ঋণগ্রহীতার সরাসরি যোগাযোগ না হলে কোনও ঋণ দেওয়া উচিত নয়।