বাজেটের পর প্রথম রেপ রেট, আগামী তিন মাসেও ৬.৫ শতাংশ

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস (Photo: IANS)

বাড়ানো হল ইউপিআই -এ কর দেওয়ার উর্ধ্বসীমা ৫ লক্ষ

দেশের শীর্ষ ব্যাঙ্কের ঘোষণায় আপাতত স্বস্তিতে করদাতারা। করদাতাদের জন্য এবার বিশেষ সুবিধার ঘোষণা রিজার্ভ ব্যাঙ্কের । ইউপিআইয়ের মাধ্যমে কর দেওয়ার উর্ধ্বসীমা একলাফে বাড়িয়ে দেওয়া হল। এর আগে অনলাইনে সর্বোচ্চ ১ লক্ষ টাকা কর দেওয়ার সীমা বাড়িয়ে করা হল ৫ লক্ষ টাকা পর্যন্ত।

বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটির বৈঠক ছিল। সেই বৈঠকেই সিদ্ধান্তর পর এই কথা ঘোষণা করেছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস।  তিনি বলেন, করদাতাদের সুবিধার জন্য অনলাইনে কর মেটানোর ক্ষেত্রে উর্ধ্বসীমা বাড়িয়ে দেওয়া হবে। বর্তমানে সর্বোচ্চ ১ লক্ষ টাকা কর মেটানো যায় ইউপিআইয়ের মাধ্যমে। বিশেষ কয়েকটি ক্ষেত্রে অবশ্য এই উর্ধ্বসীমায় ছাড় রয়েছে। সেই উর্ধ্বসীমা এবার বাড়িয়ে ৫ লক্ষ টাকা করে দেওয়া হল।


এদিনের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে রেপো রেট নিয়েও। বাজেট পর্ব মেটার পর নয়া রেপো রেট ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক। এর আগে পর পর ৮ ত্রৈমাসিকে রেপো রেট বাড়ানো হয়নি। অথচ পাল্লা দিয়ে বাড়ছিল মুদ্রাস্ফীতি। অনেকের ধারণা ছিল, ভোটের পর মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে সুদের হার খানিকটা বাড়াতে পারে রিজার্ভ ব্যাঙ্ক। কিন্তু ভোটের ফলের পরও সে পথে হাঁটল না রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বৃহস্পতিবার রিজার্ভ ব্যাঙ্কের মানিটির পলিসি কমিটির বৈঠক শেষে জানিয়ে দেওয়া হল, আগামী ত্রৈমাসিকেও সুদের হার অপরিবর্তিত থাকবে। অর্থাৎ আগামী তিন মাসের জন্য রেপো রেট থাকছে ৬.৫ শতাংশ।

২০২২ সালের মে মাস থেকে ২০২৩ সাল পর্যন্ত ২৫০ বেসিস পয়েন্ট বেড়েছে রেপো রেট। যার ফলে সামগ্রিকভাবে ব্যবসায়ী থেকে ঋণগ্রহীতা সাধারণ মানুষ, সকলকেই সমস্যায় পড়তে হয়েছে। মূল্যবৃদ্ধিতে লাগাম টানতে গিয়ে সেই সাধারণ মানুষের উপরেই আর্থিক চাপ বাড়ছিল। বাড়ি, গাড়ির ঋণের উপরে সুদের হারও টানা বাড়ছিল। গত বছর থেকে অবশ্য সেটা থেকে বিরাম মিলেছে। ২০২৩-২৪ অর্থবর্ষে একবারও রেপো রেট বাড়ানো হয়নি। ২০২৪-২৫ অর্থবর্ষের শুরুতেও সুদের হার অপরিবর্তিত রাখারই সিদ্ধান্ত নিল রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি।

এদিন মানিটারি পলিসি ঘোষণা করার সময় আরও দুটি সুখবর শুনিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস। তাঁর দাবি, এখনও দেশে সার্বিক মুদ্রাস্ফীতির হার ৪.৫ শতাংশ। আগামী দুই ত্রৈমাসিকে সেটা সামান্য বাড়লেও পরবর্তী ত্রৈমাসিকগুলিতে সেটা কমার কথা। এদিকে জিডিপি বৃদ্ধির পূর্বাভাস ৭.২ শতাংশই রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্কের মনিটারি পলিসি কমিটি।