• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

আন্তর্জাতিক ক্ষেত্রে গত ১০ বছরে বিশ্ববিদ্যালয়গুলির মান  উন্নত, অভিনন্দন বার্তা মোদির 

দিল্লি, ৭ জুন – আন্তর্জাতিক স্তরে ক্রমশ উন্নত স্তরে অগ্রসর হচ্ছে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মান । গত ১০ বছরে ৩১৮ শতাংশ বেড়েছে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাঙ্কিং। শিক্ষাক্ষেত্রের এই সাফল্য নিয়ে সমস্ত পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ দিন সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “বিগত এক দশক ধরে আমরা শিক্ষাক্ষেত্রে

দিল্লি, ৭ জুন – আন্তর্জাতিক স্তরে ক্রমশ উন্নত স্তরে অগ্রসর হচ্ছে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির মান । গত ১০ বছরে ৩১৮ শতাংশ বেড়েছে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাঙ্কিং। শিক্ষাক্ষেত্রের এই সাফল্য নিয়ে সমস্ত পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষা প্রতিষ্ঠানগুলিকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

এ দিন সকালেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক্স হ্যান্ডেলে পোস্ট করে লেখেন, “বিগত এক দশক ধরে আমরা শিক্ষাক্ষেত্রে গুণগত পরিবর্তনের উপরে বিশেষ জোর দিয়েছি। এর প্রতিফলন কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়েও দেখা গিয়েছে। সমস্ত পড়ুয়া, শিক্ষক-শিক্ষিকা ও প্রতিষ্ঠানগুলিকে তাদের কঠোর পরিশ্রম ও কাজের প্রতি ভালবাসার জন্য অভিনন্দন। আগামীদিনে আমরা গবেষণা ও উদ্ভাবনের উপরে বিশেষ জোর দেব।”

২০১৫ সালে যেখানে বিশ্ব র‌্যাঙ্কিংয়ে মাত্র ১১টি ভারতীয় বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছিল, সেখানে বর্তমানে ৪৬টি ভারতীয় বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। বিগত ১০ বছরে ভারতীয় বিশ্ববিদ্যালয়গুলির র‌্যাঙ্কিং ৩১৮ শতাংশ বেড়েছে, যা জি-২০ অন্তর্গত দেশগুলির মধ্যে সেরা।

আইআইটি বম্বে ভারতীয় প্রতিষ্ঠানগুলির মধ্যে সর্বোচ্চ স্থান অর্জন করেছে। বিশ্বব্যাপী ১৪৯তম থেকে ১১৮ তম অবস্থানে চলে গেছে। আইআইটি দিল্লি ১৯৭ তম স্থান থেকে ১৫০ তম স্থানে উন্নীত হয়েছে ।আইআইটি গুয়াহাটি ২০ টি স্থান অগ্রসর হয়েছে, এখন বিশ্বব্যাপী ৩৪৪ তম অবস্থানে রয়েছে।