• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ফের ২১ দিনের জন্য জেল থেকে মুক্ত ধর্ষণে সাজাপ্রাপ্ত রাম রহিম

ফের প্যারোলে মুক্ত গুরমিত রাম রহিম। ২১ দিনের জন্য ‘ফরালো’-তে মুক্তি পেলেন ধর্ষণে সাজাপ্রাপ্ত ডেরা সাচ্চা সওদার প্রধান। গুরমিত রাম রহিম সিং মঙ্গলবার মুক্তি পেয়েই জেল থেকে উত্তরপ্রদেশের বাগপতে নিজের আশ্রমে পৌঁছে যান। এই নিয়ে গত চার বছরে ১০ বার প্যারোলে মুক্তি পেয়েছেন এই স্বঘোষিত ধর্মগুরু। ডেরা সাচ্চা সওদা-র প্রধান গুরমিত রাম রহিম সিং। বিজেপি

ফের প্যারোলে মুক্ত গুরমিত রাম রহিম। ২১ দিনের জন্য ‘ফরালো’-তে মুক্তি পেলেন ধর্ষণে সাজাপ্রাপ্ত ডেরা সাচ্চা সওদার প্রধান। গুরমিত রাম রহিম সিং মঙ্গলবার মুক্তি পেয়েই জেল থেকে উত্তরপ্রদেশের বাগপতে নিজের আশ্রমে পৌঁছে যান। এই নিয়ে গত চার বছরে ১০ বার প্যারোলে মুক্তি পেয়েছেন এই স্বঘোষিত ধর্মগুরু। ডেরা সাচ্চা সওদা-র প্রধান গুরমিত রাম রহিম সিং। বিজেপি শাসিত হরিয়ানা সরকারের অনুগ্রহেই বার বার ধর্ষককে প্যারোলে মুক্তি দেওয়া হচ্ছে বলে অভিযোগ উঠছে।


ধর্ষণের অপরাধে ২০ বছরের সাজাপ্রাপ্ত গুরমিত রাম রহিম সিং। ডেরার দুই শিষ্যাকে ধর্ষণের অভিযোগে ২০১৭ সালে রাম রহিমকে কুড়ি বছরের কারাদণ্ড দিয়েছিল হরিয়ানার পঞ্চকুলা আদালত। এই ঘটনার কথা প্রকাশ্যে আনায় খুন হতে হয় এক সাংবাদিককে। সেই ঘটনায় আরও তিনজনের সঙ্গে দোষী সাব্যস্ত হয়েছেন রাম রহিম। পাশাপাশি ডেরার ম্যানেজারকে খুনের অভিযোগেও দোষী সাব্যস্ত হন তিনি। ত‍বে সেই অভিযোগ থেকে তাঁকে নিষ্কৃতি দিয়েছে হাই কোর্ট। কারাবাসে থাকলেও দীর্ঘ ছুটিতে বেশিরভাগ সময়ই জেলের বাইরে কাটিয়েছেন ধর্ষণে দোষী সাব্যস্ত ধর্মগুরু। গত ১৯ জানুয়ারি তাঁকে ৫০ দিনের প্যারোল দিয়েছিল হরিয়ানা সরকার। তারও আগে একাধিকবার দীর্ঘ সময়ের জন্য তাঁর প্যারোল মঞ্জুর করা হয়। অদ্ভুতভাবে নির্বাচনের ঠিক আগে এভাবে প্যারোলে মুক্তি পেতে দেখা গিয়েছে রাম রহিমকে।

 
চলতি বছরে হরিয়ানাতে রয়েছে বিধানসভা নির্বাচন। তার আগে স্বঘোষিত ধর্মগুরুর এই মুক্তি স্বাভাবিকভাবেই প্রশ্ন তুলছে। মূলত পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশের মতো রাজ্যগুলিতে বিপুল সংখ্যক অনুগামী রয়েছে রাম রহিমের। গত বছর নভেম্বরে রাজস্থানে বিধানসভা নির্বাচনের আগে ছুটি দেওয়া হয় তাঁকে। হরিয়ানায় পঞ্চায়েত নির্বাচনের আগেও ৫০ দিনের ছুটি পান তিনি। এমনকী পাঞ্জাব বিধানসভা নির্বাচনের আগেও নানা ‘অজুহাতে’ প্যারোল মঞ্জুর হয়েছে তাঁর।
কেন ধর্মগুরুকে বারবার প্যারোল দেওয়া হচ্ছে সেই প্রশ্ন তুলে একটি পিটিশন দায়ের হয় পাঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টে। সেই মামলার প্রেক্ষিতে হাইকোর্ট হরিয়ানা সরকার অবশ্য দাবি করে সঠিক নিয়ম মেনেই গুরমিত রাম রহিমকে প্যারোল দেওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শুধু তাই নয় সরকারের আরও দাবি, এই ঘটনা যে শুধুমাত্র রাম রহিমের সঙ্গে ঘটছে এমনটা নয়, খুন ও ধর্ষণের অপরাধে জেলবন্দি ৮০ জনের বেশি আসামিকে প্যারোলে মুক্তি দেওয়া হয়েছে।