• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

আরও ১০ হাজার নন এসি কোচ তৈরি করছে রেল

নিজস্ব প্রতিনিধি: যাত্রীদের সুবিধার্থে আরও ১০ হাজার নন-এসি কোচ তৈরি করছে রেল। এছাড়াও মালবহনের জন্য আরও ৫ হাজার ৩০০টি কোচ তৈরির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। প্রায় প্রতিদিনই বাড়ছে যাত্রীদের সংখ্যা। একইভাবে পণ্য পরিবহনের জন্যও অতিরিক্ত মালগাড়ি তৈরির দাবি রয়েছে। চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২৪-২৫ এবং ২০২৫-২৬ অর্থবর্ষে এই ১৫ হাজার ৩০০ নতুন কোচ তৈরির পরিকল্পনা নেওয়া

নিজস্ব প্রতিনিধি: যাত্রীদের সুবিধার্থে আরও ১০ হাজার নন-এসি কোচ তৈরি করছে রেল। এছাড়াও মালবহনের জন্য আরও ৫ হাজার ৩০০টি কোচ তৈরির সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। প্রায় প্রতিদিনই বাড়ছে যাত্রীদের সংখ্যা। একইভাবে পণ্য পরিবহনের জন্যও অতিরিক্ত মালগাড়ি তৈরির দাবি রয়েছে। চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে ২০২৪-২৫ এবং ২০২৫-২৬ অর্থবর্ষে এই ১৫ হাজার ৩০০ নতুন কোচ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে বলে সংবাদ সংস্থাকে জানিয়েছেন রেলের এক শীর্ষ কর্তা।

পদস্থ কর্তা আরও জানিয়েছেন, চলতি আর্থিক বছরে যাত্রীদের জন্য ৪ হাজার ৪৮৫টি কোচ তৈরি করা হবে। ইতিমধ্যে কাজও শুরু হয়ে গেছে।  এর মধ্যে ২ হাজার ৬০৫টি কোচ তৈরি করা হবে অমৃত ভারতের সাধারণ কোচের আদলে। বাকিগুলির মধ্যে ১ হাজার ৪৭০টি নন-এসি স্লিপার কোচ এবং ৩২৩টি এসএলআর (সিটিং-কাম-লাগেজ রেক) কোচ তৈরি করা হবে।

এছাড়াও ৩২টি উচ্চ-ক্ষমতার পার্সেল ভ্যান এবং ৫৫টি প্যান্ট্রি কার তৈরি করা হচ্ছে, যা যাত্রীদের বিভিন্ন চাহিদা মেটাতে এবং লজিস্টিক প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করবে।পাশাপাশি  আগামী অর্থ বর্ষে আরও ৫ হাজার ৪৪৪টি কোচ তৈরির পরিকল্পনা নেওয়া হয়েছে। এর মধ্যে ২ হাজার ৭১০টি অমৃত ভারতের সাধারণ কোচের আদলে তৈরি করা হবে। এর মধ্যে ১ হাজার ৯১০ টি নন-এসি স্লিপার কোচ এবং ৫১৪টি এসএলআর কোচ তৈরি করা হবে।