ওয়েসিস স্কুলের অধ্যক্ষ ও উপাধ্যক্ষের বিরুদ্ধে নিট-ইউজি প্রশ্নপত্র ফাঁসের অভিযোগ

হাজারিবাগ, ঝাড়খণ্ডের ওয়েসিস স্কুলের অধ্যক্ষ আহসানুল হক এবং উপাধ্যক্ষ মোহাম্মদ ইমতিয়াজ আলম সহ আরও কয়েকজনের বিরুদ্ধে নিট- ইউজি ২০২৪-র প্রশ্নপত্র ফাঁসের ষড়যন্ত্রের অভিযোগ আনা হয়েছে। সিবিআই শুক্রবার তাদের দ্বিতীয় চার্জশিটে এই অভিযোগগুলি করেছে, যা পাটনার একটি বিশেষ আদালতে দায়ের করা হয়েছে। চার্জশিটে হক এবং আলম ছাড়াও আরও চারজনের নাম উল্লেখ করা হয়েছে—আমন কুমার সিং, বলদেব কুমার, সানি কুমার এবং স্থানীয় সাংবাদিক জামালউদ্দিন। তাঁদের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ধারা ১২০-বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ১০৯ (সহযোগিতা), ৪০৯ (বিশ্বাসঘাতকতা), ৪২০ (প্রতারণা), ৩৮০ (চুরি), ২০১ (প্রমাণ লোপ) এবং ৪১১ (চুরি করা সম্পত্তি গ্রহণের অসত্তার অভিযোগ) ধারায় মামলা করা হয়েছে।

এছাড়াও, সিবিআই হক এবং আলমের বিরুদ্ধে দুর্নীতি প্রতিরোধ আইনের ধারাও প্রয়োগ করেছে। হককে হাজারিবাগের সিটি কো-অর্ডিনেটর এবং আলমকে নিট- ইউজি ২০২৪ পরীক্ষার জন্য কেন্দ্রীয় তদারকি হিসেবে নিয়োগ করা হয়েছিল।
সিবিআই এই মামলায় এখনও পর্যন্ত ৪৮ জনকে গ্রেপ্তার করেছে এবং ফাঁস হওয়া প্রশ্নপত্র থেকে উপকৃত হওয়া প্রার্থীদের শনাক্ত করে ন্যাশনাল টেস্টিং এজেন্সির (এনটিএ) সঙ্গে তাঁদের বিবরণ শেয়ার করেছে। সিবিআই প্রথম চার্জশিটটি ১ আগস্ট ১৩ জন অভিযুক্তের বিরুদ্ধে দাখিল করেছিল।

সিবিআই অভিযোগ করেছে, এই ষড়যন্ত্রের অন্যতম মাস্টারমাইন্ড পঙ্কজ কুমার হক এবং আলমের সঙ্গে মিলে কাজ করেছে। ৫ মে সকালে, নিট- ইউজি ২০২৪ প্রশ্নপত্রের ট্রাঙ্কগুলি স্কুলে আনা হয় এবং একটি কন্ট্রোল রুমে রাখা হয়। অভিযোগ অনুযায়ী, হক এবং আলম কুমারকে অবৈধভাবে সেই কন্ট্রোল রুমে প্রবেশের অনুমতি দেন। অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহার করে কুমার ট্রাঙ্ক খুলে প্রশ্নপত্র সংগ্রহ করেন।
সিবিআই জানিয়েছে, ৫ মে পরীক্ষা শুরুর আগেই হাজারিবাগে এমবিবিএস-এর কিছু ছাত্র প্রশ্নপত্র সমাধান করে। এই ছাত্ররা এমসের পাটনা, আরআইএমএস রাঁচি এবং ভারতের আরও কিছু মেডিকেল কলেজের শিক্ষার্থী ছিল।


সিবিআই আরও জানায়, কুমারের নেতৃত্বে থাকা এই দলটি পরীক্ষার্থীদের জন্য বাসস্থান, পরিবহন এবং সমাধান করা প্রশ্নপত্র বিতরণের মতো বিভিন্ন কাজে সহায়তা করেছে। যারা অর্থের বিনিময়ে ফাঁস হওয়া প্রশ্নপত্র পেয়েছে, তাদের শনাক্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।
উল্লেখ্য, এমবিবিএস, বিডিএস সহ অন্যান্য চিকিৎসা কোর্সে ভর্তি হওয়ার জন্য এই নিট- ইউজি পরীক্ষা পরিচালনা করে এনটিএ। ২০২৪ সালের নিট- ইউজি পরীক্ষা ৫ মে অনুষ্ঠিত হয়েছিল, যেখানে ২৩ লক্ষাধিক পরীক্ষার্থী অংশগ্রহণ করে।