দেশে ফিরতেই গ্রেফতার প্রজ্জ্বল রেভান্না

বেঙ্গালুরু, ৩১ মে – অবশেষে গ্রেফতার করা হল যৌন কেলেঙ্কারিতে অভিযুক্ত জেডিএস-এর বিদায়ী  সাংসদ প্রজ্জ্বল রেভান্নাকে।বিদেশ থেকে এসে বেঙ্গালুরু বিমানবন্দরে অবতরণের পরই রেভান্নাকে গ্রেফতার করে পুলিশ। এরপর তাঁকে শুক্রবার আদালতে তোলার আগে স্বাস্থ্য পরীক্ষার জন্য  বাউরিং হাসপাতালে নিয়ে যাওয়া হয়। অসংখ্য ধর্ষণের অভিযোগ ওঠায় বিদায়ী সাংসদের যৌন ক্ষমতা নির্ধারণ পরীক্ষা করা হবে বলে সূত্রের খবর। শুক্রবার প্রজ্জ্বল রেভান্নাকে আদালতে তোলা হয়। প্রাক্তন প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়ার নাতি প্রজ্জ্বলকে কর্নাটক পুলিশের সম্পূর্ণ মহিলা অফিসার নিয়ে গঠিত একটি টিম এদিন গ্রেফতার করে। 

 
বৃহস্পতিবার মধ্যরাতে প্রায় ১টা নাগাদ বেঙ্গালুরুর কেম্পেগৌড়া বিমানবন্দরে নামে জার্মানির মিউনিখ থেকে আসা লুফৎহানসার বিমান। ওই উড়ানেরই যাত্রী ছিলেন প্রজ্জ্বল। এর পরেই প্রজ্বলকে হেফাজতে নেয় সিট। বিমানবন্দর থেকে নিয়ে যাওয়া হয় বেঙ্গালুরুর সিটের অফিসে। 
 
এদিনই সিট প্রজ্জ্বলের বাবা এইচডি রেভান্নাকে জামিনের চ্যালেঞ্জ জানিয়ে একটি আর্জি জমা দিয়েছে। তদন্তের স্বার্থে দেবগৌড়া পুত্র তথা রেভান্নাকে হেফাজতে চেয়েছে পুলিশ। একইসঙ্গে প্রজ্জ্বলের মা ভবানী রেভান্নাকে ১ জুন সিটের সামনে হাজিরা দেওয়ার নোটিস পাঠানো হয়েছে। তাঁকে শনিবার বাড়িতে গিয়ে জিজ্ঞাসাবাদ করবেন তদন্তকারী আধিকারিকরা।
 

শতাধিক মহিলাকে ধর্ষণ ও যৌন নির্যাতনের অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে। হাজার তিনেক যৌন হয়রানির ভিডিয়োও ছড়িয়ে পড়ে হাসনে লোকসভা ভোটের ঠিক আগে। এর পরেই একের পর এক মহিলা প্রজ্বলের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেন। দলীয় কর্মী থেকে, সরকারি কর্মচারী এমনকি বাড়িতে কর্মরত মহিলারাও প্রজ্বলের থেকে নিস্তার পাননি বলে অভিযোগ।

দেশ ছেড়ে পালিয়ে যাওয়ার মাসখানেক বাদে দেশে ফিরলেন জেডিএসের সাসপেন্ড হওয়া সাংসদ তথা প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়ার নাতি প্রজ্জ্বল রেভান্না। বেঙ্গালুরুতে প্রজ্বলের বিমান অবতরণের খবর পেয়েই প্রস্তুত ছিল নয় সদস্যের সিটের দল। সিট ছাড়াও ডেপুটি কমিশনারের নেতৃত্বে স্থানীয় পুলিশের একটি টিম, কর্নাটক রিজ়ার্ভ পুলিশও মোতায়েন করা হয় বিমানবন্দরে। প্রজ্জ্বল পৌঁছনোর পরে তাঁর ছবি যাতে তুলতে না পারেন, সেই জন্য আগাম সতর্কতা হিসেবে বিমানবন্দরে কর্মরত গ্রাউন্ড স্টাফদের মোবাইল নিয়ে নেওয়া হয়। শহর জুড়ে জোরদার করা হয় নিরাপত্তা ব্যবস্থা। শুক্রবার বেঙ্গালুরুতে সিআইডি অফিসের সামনের অংশ ব্যারিকেড দিয়ে ঘিরে ফেলা হয়।