• facebook
  • twitter
Monday, 16 September, 2024

মার্কিন সেনার গুরুত্বপূর্ণ কমান্ডে এবার ভারতীয় অফিসাররা, স্বাক্ষরিত চুক্তি

আগামী দিনে মার্কিন ফৌজের গুরুত্বপূর্ণ কমান্ডে মোতায়েন থাকবেন ভারতীয় অফিসাররা। এ নিয়ে বিশেষ চুক্তিও স্বাক্ষরিত হয়েছে রাজনাথ সিং ও অস্টিনের মধ্যে। চারদিনের সফরে আমেরিকা গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দেখা করেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে। নিরাপত্তা ও সামরিক ক্ষেত্রে দু’দেশের সহযোগিতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। ভারত ও আমেরিকা দু’দেশের প্রতিপক্ষই

আগামী দিনে মার্কিন ফৌজের গুরুত্বপূর্ণ কমান্ডে মোতায়েন থাকবেন ভারতীয় অফিসাররা। এ নিয়ে বিশেষ চুক্তিও স্বাক্ষরিত হয়েছে রাজনাথ সিং ও অস্টিনের মধ্যে। চারদিনের সফরে আমেরিকা গিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দেখা করেছেন মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিনের সঙ্গে। নিরাপত্তা ও সামরিক ক্ষেত্রে দু’দেশের সহযোগিতা বৃদ্ধি করতে গুরুত্বপূর্ণ আলোচনা হয়েছে তাঁদের মধ্যে। ভারত ও আমেরিকা দু’দেশের প্রতিপক্ষই চিন। মনে করা হচ্ছে, বেজিংকে নজরে রেখেই এই কৌশল । এর মাধ্যমে শুধু যে প্রতিরক্ষা ক্ষেত্রে ভারত-আমেরিকার সহযোগিতা মজবুত হবে তা নয়, আন্তর্জাতিক ও আঞ্চলিক বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলাও করা সম্ভব হবে।

বৃহস্পতিবার ওয়াশিংটনে পৌঁছন রাজনাথ। এই সফরে তাঁর একগুচ্ছ কর্মসূচি রয়েছে। আমেরিকায় তিনি সাক্ষাৎ করেন ভারতীয়দের সঙ্গেও।

বলে রাখা ভালো, ২০২৩ সালে আমেরিকায় গিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই সময় মার্কিন কমান্ডে ভারতীয় অফিসার বা লিয়াজঁ অফিসার নেওয়া নিয়ে আলোচনা হয়েছিল। এবার সেই চুক্তির বাস্তবায়ন হয়েছে। দু’দেশের সেনার মধ্যে সমন্বয় বজায় রাখা এই  লিয়াজঁ অফিসারদের মূল কাজ। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল ও দক্ষিণ চিন সাগরে চোখ রাঙাচ্ছে লাল ফৌজ। এদিকে, লোহিত সাগর উত্তপ্ত করে রেখেছে হাউথিরা। এই অঞ্চলগুলিতে মোতায়েন রয়েছে মার্কিন সেনা। আগামী দিনে মজবুত জোট গড়ে এই সমস্যাগুলোর সমাধান করবে দু’দেশ।