জম্মু-কাশ্মীরের ৬ জেলার ২৬ বিধানসভায় ভোট শুরু

জম্মু-কাশ্মীরের ৬ জেলার ২৬টি বিধানসভা কেন্দ্রে ভোট শুরু হল। বুধবার সকাল ৭টায় ভোট গ্রহণ চালু হয়েছে। এই দফায় মোট ২৩৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারিত হবে। এর আগে ১৮ সেপ্টেম্বর উপত্যকায় প্রথম দফার ভোটগ্রহণ হয়েছে।

এদিন সকাল থেকে জম্মু-কাশ্মীরের আকাশ পরিষ্কার রয়েছে। শরতের সকালে ভোটকেন্দ্রে ভিড় জমিয়েছেন কাতারে কাতারে মানুষ। আলো ফোটার আগে থেকেই বুথগুলিতে ভোটারদের লম্বা লাইন পড়ে যায়। সকলেরই একটাই লক্ষ্য, সকাল সকাল সবার আগে নিজের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করা।

জম্মু ডিভিশনের পুঞ্চ, রাজৌরি, রেইসি এবং শ্রীনগর, বুদগাম এবং গান্দেরবালের বেশিরভাগ বুথে রীতিমতো উতসবের ছবি ধরা পড়েছে। স্থানীয় পুলিশ এবং সিআরপিএফের জওয়ানরাও হাসিমুখে ডিউটি করছেন ভোটকেন্দ্রের বাইরে।


বুধবার সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়েছে, চলবে সন্ধ্যা ৬টা পর্যন্ত। মোট ২৫.৭৮ লক্ষ ভোটারের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার কথা আজ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী গণতন্ত্রকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন্য সমস্ত ভোটারদের তাঁদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানিয়েছেন।

এক্স-এ একটি পোস্টে প্রধানমন্ত্রী মোদী লিখেছেন, আজ জম্মু ও কাশ্মীরে বিধানসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট। আমি সকল ভোটারদের ভোট দেওয়ার এবং গণতন্ত্রকে শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার আহ্বান জানাচ্ছি। এই উপলক্ষে, আমি সেই সমস্ত যুব বন্ধুদের অভিনন্দন জানাই, যারা প্রথমবার ভোট দিতে চলেছেন!

জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী এবং ন্যাশনাল কনফারেন্সের সহ-সভাপতি ওমর আবদুল্লাহ, জম্মু ও কাশ্মীর কংগ্রেসের প্রধান তারিক হামিদ কারা, জম্মু ও কাশ্মীর বিজেপি সভাপতি রবীন্দ্র রায়না, প্রাক্তন মন্ত্রী আলি মোহাম্মদ সাগর, আসিয়া নাকাশ, আবদুর রহিম রাথের, হাকিম মোহাম্মদ ইয়াসিন, চৌধুরী জুলফিকার এবং জম্মু ও কাশ্মীর আপনি পার্টির প্রধান সৈয়দ আলতাফ বুখারির মতো প্রবীণ রাজনীতিবিদরা দ্বিতীয় দফায় নির্বাচনে লড়ছেন।

বিধানসভা ভোটে লড়ার জন্য প্রাক-নির্বাচনী জোট তৈরি করেছে ন্যাশনাল কনফারেন্স ও কংগ্রেস। এনসি ৫২টি আসনে প্রার্থী দিয়েছে। কংগ্রেস ৩১টি আসনে প্রতিদ্বন্দ্বিতা করছে। উপত্যকায় সিপিএম এবং জম্মু ডিভিশনে প্যান্থার্স পার্টির জন্য একটি করে আসন বিনা ছেড়ে দিয়েছে এনসি-কংগ্রেস জোট।

সোপোরের পাঁচটি আসন এবং জম্মু ডিভিশনের বানিহাল, নাগরোটা, কিশতওয়ার এবং ডোডায় দুই দলই ঐকমত্যে পৌঁছাতে পারেনি। এই আসনগুলিতে বন্ধুত্বপূর্ণ লড়াই করছে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্স।

জম্মু ও কাশ্মীর বিধানসভা নির্বাচনের তৃতীয় তথা শেষ দফার ভোটগ্রহণ ১ অক্টোবর এবং গণনা হবে ৮ অক্টোবর।