কড়া নিরাপত্তায় জম্মু-কাশ্মীরের ২৪ আসনে শুরু প্রথম দফার বিধানসভা ভোট

কঠোর নিরাপত্তা ব্যবস্থার মধ্য দিয়ে জম্মু-কাশ্মীরে শুরু হল প্রথম দফার বিধানসভা নির্বাচন। দীর্ঘ এক দশক পর জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী নির্বাচনের লক্ষ্যে ভোটের লাইনে দাঁড়িয়েছে সাধারণ মানুষজন। প্রথম দফায় মোট ২৪টি বিধানসভা আসনে শুরু হয়েছে ভোটগ্রহণ প্রক্রিয়া। সকাল ৭টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চলবে ভোটগ্রহণ পর্ব।

মোট ৩ দফায় সম্পন্ন হবে জম্মু-কাশ্মীরের বিধানসভা ভোট। কাশ্মীরের ১৬টি ও জম্মুর ৮টি বিধানসভা আসনে চলছে ভোটগ্রহণ পর্ব। প্রথম দফায় ২১৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবে জম্মু-কাশ্মীরের ২৩ লক্ষেরও বেশি ভোটার। নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী, প্রথম দফায় ভোট দেবেন মোট ২৩ লক্ষ ২৭ হাজার ৫৮০ জন ভোটার। পুরুষ ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৭৬ হাজার ৪৬২ জন। মহিলা ভোটারের সংখ্যা ১১ লক্ষ ৫১ হাজার ৫৮ জন। তৃতীয় লিঙ্গের ভোটারের সংখ্যা ৬০ জন।

জম্মু-কাশ্মীরের ভোটারদের নির্ভয়ে গণতান্ত্রিক অধিকার প্রয়োগের জন্য আহ্বান জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রীর কথায়, ‘জম্মু-কাশ্মীর বিধানসভা ভোটের প্রথম পর্ব শুরু হওয়ায় গণতন্ত্রের উৎসবকে শক্তিশালী করার জন্য ও বিপুল সংখ্যক ভোট দিতে সকল নাগরিকদের আহ্বান জানাই। বিশেষ করে তরুণ এবং প্রথমবারের ভোটারদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানাচ্ছি।’


প্রসঙ্গত, আগামী ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ২৬টি বিধানসভা আসনে হবে ভোট। ১ অক্টোবর তৃতীয় তথা শেষ দফায় ৪০টি আসনে ভোটগ্রহণ হবে জম্মু ও কাশ্মীরে। আগামী ৮ অক্টোবর বের হবে জম্মু কাশ্মীরের বিধানসভা ভোটের ফলাফল।