• facebook
  • twitter
Monday, 16 September, 2024

মমতার পদত্যাগের  দাবিতে বঙ্গভবন অভিযান এবিভিপির, খণ্ডযুদ্ধ পুলিশের সঙ্গে 

আরজি করের প্রতিবাদে এবার উত্তাল দিল্লি। দিল্লির রাজপথ দখল করে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পদত্যাদের দাবিতে ক্ষোভে ফেটে পড়ল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। ডাক দেওয়া হল বঙ্গভবন অভিযানের। ‘মুখ্যমন্ত্রীর পদত্যাগ চাই’ দাবি করে গেরুয়া শিবিরের আন্দোলনে কেঁপে উঠলো রাজধানী। সঙ্গে ছিল ‘কেন ফাঁসি দেওয়া হচ্ছে না অপরাধীদের?’ এই প্রশ্ন।  গেরুয়া শিবিরের ছাত্র যুব-ব্রিগেডের আন্দোলন এবার আকার

আরজি করের প্রতিবাদে এবার উত্তাল দিল্লি। দিল্লির রাজপথ দখল করে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের পদত্যাদের দাবিতে ক্ষোভে ফেটে পড়ল অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ (এবিভিপি)। ডাক দেওয়া হল বঙ্গভবন অভিযানের। ‘মুখ্যমন্ত্রীর পদত্যাগ চাই’ দাবি করে গেরুয়া শিবিরের আন্দোলনে কেঁপে উঠলো রাজধানী। সঙ্গে ছিল ‘কেন ফাঁসি দেওয়া হচ্ছে না অপরাধীদের?’ এই প্রশ্ন।  গেরুয়া শিবিরের ছাত্র যুব-ব্রিগেডের আন্দোলন এবার আকার ধারণ করে পুলিশের সঙ্গে সংঘের্ষের । ভেঙে ফেলা হয় পুলিশের ব্যারিকেড। পুলিশ কর্মীদের সঙ্গে ব্যাপক ধস্তাধস্তিও জড়িয়ে পড়েন এবিভিপি-র কর্মী-সমর্থকরা ।

শনিবার এবিভিপির কর্মসূচি আটকাতে আগেই তৈরী ছিল পুলিশ। সাড়ে ১২টা থেকে শুরু হয় জমায়েত।  মিছিল করে এগোতেই তাঁদের আটকে দেয় দিল্লি পুলিশ । ত্রিস্তরীয় নিরাপত্তায় মুড়ে ফেলা হয়েছে দিল্লির হ্যালি রোড। ব্যারিকেড টেনে আটকে দেওয়া হয় রাস্তা। এলাকায় মোতায়েন বিরাট পুলিশ বাহিনী। পরিস্থিতি সামলাতে জল কামান প্রস্তুত রাখে পুলিশ। অর্থাৎ পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেলে যা তার ব্যবহার শুরু হবে তা স্পষ্ট।

যদিও পুলিশের সমস্ত প্রস্তুতিই যেন ছাত্র আন্দোলনের কাছে ভেঙে পড়ার অবস্থায় দাঁড়ায়। শুরুতেই প্রথম ব্যারিকেড ভেঙে ফেলে আন্দোলনকারী। এরইমধ্যে আন্দোলনকারীদের ঠেকাতে পুলিশের সঙ্গে মাঠে নামতে দেখা যায় আধা সামরিক বাহিনীকে। যদিও বঙ্গভবনের দিকে নাছোড় আন্দোলনকারীরা। আন্দোলনে ছিলেন স্বপ্না দাস। ক্ষোভে গর্জে উঠলেন তিনিও। বললেন, “এখনও অনেককে লুকিয়ে রাখা হয়েছে। আমরা চাইছি সমস্ত দোষীদের শাস্তি হোক।’মমতার দায়ভারের প্রশ্ন টেনে স্বপ্ন বলেন,  ‘মমতা এখন ক্ষতিপূরণের কথা বলছেন। একজন মহিলা মুখ্যমন্ত্রী হয়ে ওনার এসব কথা বলতে লজ্জা করে না?”