জাতীয় ক্রীড়া দিবসে শুভেচ্ছাবার্তা প্রধানমন্ত্রীর, ‘হকির জাদুকর’-কে শ্রদ্ধার্ঘ্য

জাতীয় ক্রীড়া দিবস উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী মোদি। এক্স হ্যান্ডলে তিনি লেখেন, “জাতীয় ক্রীড়া দিবসের শুভেচ্ছা। আজ আমরা মেজর ধ্যান চাঁদ জি-র প্রতি শ্রদ্ধার্ঘ্য নিবেদন করি। যাঁরা ক্রীড়াপ্রেমী এবং যাঁরা ভারতের হয়ে খেলেছেন, তাঁদের সবাইকে আজ প্রশংসা জানানোর দিন। আমাদের সরকার ক্রীড়াক্ষেত্রে সবরকমভাবে সহযোগিতা করা এবং যুবসমাজের আরও প্রতিনিধি যাতে খেলতে ও উন্নতি করতে পারে, সেটা সুনিশ্চিত করবার চেষ্টায় রত।”

এই টুইটবার্তার সঙ্গে তিনি একটি ভিডিও-ও পোস্ট করেন। ভিডিওতে তাঁকে বলতে শোনা যায়, “ক্রীড়া বহু বহু বছর ধরে ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্যের একটি অংশ। খেলাধুলার লক্ষ্য শুধুই পদক নয়, বরং হৃদয় জয় করাও। খেলাধুলা সবার জন্যই। তা শুধু বিজয়ী প্রস্তুত করে না, তার সঙ্গে শান্তি, উন্নতি, সুস্থতাও সুনিশ্চিত করে। ক্রীড়ার মাধ্যমে সমগ্র বিশ্বকে একসূত্রে বেঁধে রাখা সম্ভব।”

তিনি আরও জানান, ২০৩৬ সালে ভারতে অনুষ্ঠিত হতে চলা অলিম্পিক্স প্রতিযোগিতাকে সাফল্যমণ্ডিত করে তোলার জন্য সবরকম চেষ্টা করা হবে। তাঁর বক্তব্য, “১৪০ কোটি ভারতীয়ের স্বপ্ন এটা।”


প্রতি বছর ২৯ আগস্ট  জাতীয় ক্রীড়া দিবস পালন করা হয়। ১৯০৫ সালে এইদিনেই জন্মগ্রহণ করেছিলেন কিংবদন্তী ভারতীয় হকি খেলোয়াড় মেজর ধ্যান চাঁদ, যিনি ‘হকির জাদুকর’ বলেই অধিক পরিচিত। ১৯২৮, ১৯৩২ এবং ১৯৩৬ অলিম্পিক্সে ভারতকে হকি প্রতিযোগিতায় স্বর্ণপদক এনে দেন তিনি।