• facebook
  • twitter
Tuesday, 22 October, 2024

‘ভারত-রাশিয়া সম্পর্ক আরও মজবুত হবে’, ব্রিকস সম্মেলনের উদ্দেশে রওনা মোদীর

ষোড়শ ব্রিকস সম্মেলনে অংশ নিতে আজ, মঙ্গলবার সকালে রাশিয়ার উদ্দেশে রওনা দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ষোড়শ ব্রিকস সম্মেলনে অংশ নিতে আজ, মঙ্গলবার সকালে রাশিয়ার উদ্দেশে রওনা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দু’দিনের এই সম্মেলনে যদি সারা বিশ্বের নজর রয়েছে। প্রধানমন্ত্রী মোদী ছাড়াও চীনের প্রেসিডেন্ট শি জিনপিংও ব্রিকস সম্মেলনে অংশ নিতে রাশিয়া যাচ্ছেন। শি জিনপিং এবং প্রধানমন্ত্রী মোদী রাশিয়ায় বৈঠক করতে পারেন।

রাশিয়া সফরে যাওয়ার আগে প্রধানমন্ত্রী মোদি জানান, ভারত ও রাশিয়ার মধ্যে সম্পর্ক আরও মজবুত হবে। তিনি বলেন, ‘আজ আমি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আমন্ত্রণে ষোড়শ ব্রিকস সম্মেলনে যোগ দিতে কাজানে দু’দিনের সফরে যাচ্ছি।

দুপুর ১২টা ৫৫ মিনিটে রাশিয়ার কাজান শহরে পৌঁছবেন প্রধানমন্ত্রী। এরপর দুপুর ১টা ৩৫ মিনিটে তিনি হোটেলে পৌঁছবেন। এখানেই প্রবাসী ভারতীয়রা তাঁকে স্বাগত জানাবেন। বিকেল সাড়ে ৩টে থেকে সাড়ে ৪টে পর্যন্ত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে বৈঠক হবে। তারপর সন্ধ্যায় এবং আগামী কাল ব্রিকস সামিট হবে।

ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী মোদীর অংশগ্রহণের বিষয়ে, রাশিয়ায় ভারতীয় রাষ্ট্রদূত বিনয় কুমার বলেন, ভারত ব্রিকসের প্রতিষ্ঠাতা সদস্য এবং অর্থনৈতিক সহযোগিতার জন্য প্রতিশ্রুতিবদ্ধ।

বর্তমানে ব্রিকসের সদস্য সংখ্যা ৯, যার মধ্যে রয়েছে ব্রাজিল, চীন, মিশর, ইথিওপিয়া, ভারত, ইরান, রাশিয়া, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা এবং সংযুক্ত আরব আমিরশাহি। এর উদ্দেশ্য হল – উন্নয়নশীল দেশগুলির মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি, সমন্বয় বজায় রাখা, একে অপরের সঙ্গে রাজনৈতিক সম্পর্ক উন্নত করা এবং পারস্পরিক অর্থনৈতিক সাহায্যবৃদ্ধি। গত বছরের আগস্ট মাসে ব্রিকস সামিটের আসর বসেছিল দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে।