দলিত, আদিবাসীদের বঞ্চিত করেছে কংগ্রেস, তোপ প্রধানমন্ত্রীর

দলিত, আদিবাসী, গরিবদের কথা ভাবেনি কংগ্রেস। সমাজের মূলস্ত্রোতে তাদের ফিরিয়ে আনার বিষয়ে কোনও উদ্যোগই নেয়নি ওরা। মহারাষ্ট্রের সভা থেকে এভাবেই কংগ্রেসকে নিশানা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

শনিবার মহারাষ্ট্রের এক জনসভায় প্রধানমন্ত্রী বলেন, কংগ্রেস দলিতদের দলিত, গরিবকে গরিব হিসেবে রাখতে চায়। তাই কংগ্রেস থেকে সাবধান। শহুরে নকশালরা কংগ্রেস চালাচ্ছে। দলটি দেশকে বিভক্ত করতে চায়। তাই ওরা আমাদের ভাগ করার চেষ্টা করছে। কংগ্রেস পার্টির চক্রান্ত বানচাল করতে ঐক্যবদ্ধ হোন। এটা হল একসঙ্গে থাকার সময়।  

সম্প্রতি দিল্লিতে হাজার হাজার কোটি টাকার মাদক উদ্ধারের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এই ঘটনায় মূল অভিযুক্ত কংগ্রেস নেতা। তাঁর অভিযোগ, কংগ্রেস ছাত্র-যুবকদের মাদক সেবনের দিকে ঠেলে দিচ্ছে। মাদক ব্যবসার মাধ্যমে অর্জিত অর্থ দিয়ে ওরা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে চায়।


কংগ্রেসকে আক্রমণ করে প্রধানমন্ত্রী মোদী বলেন, কংগ্রেস একটি বিশেষ পরিবারকে প্রাধান্য দিয়েছে, যারা দেশ শাসন করতে চেয়েছিল। কংগ্রেস দল বরাবরই বানজারা সম্প্রদায়ের প্রতি দ্বিচারিতামূলক অবস্থান নিয়েছে। বানজারা সম্প্রদায় ভারত গঠনে এবং ভারতের সামাজিক জীবনে প্রধান ভূমিকা পালন করেছে। এই সমাজের মহান ব্যক্তিরা শিল্প, সংস্কৃতি, প্রতিরক্ষা, বাণিজ্য সব কিছুতেই নিজেদের অবদান রেখেছেন। 

সভা শুরুর আগে প্রধানমন্ত্রী পোহারাদেবীর জগদম্বা মাতা মন্দির দর্শন করেন। পোহারাদেবী মহারাষ্ট্রের অন্যতম গুরুত্বপূর্ণ এবং সুপরিচিত তীর্থস্থান। তিনি ওয়াশিমে সন্ত সেবালাল মহারাজ এবং সন্ত রামরাও মহারাজের সমাধির প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পাঁচতলা বিশিষ্ট বানজারা বিরাসত সংগ্রহালয়েরও উদ্বোধন করেন তিনি।