• facebook
  • twitter
Friday, 20 September, 2024

ফোনও বলে সত্য-মিথ্যের ফারাক 

আঙুল ছুঁইয়ে রাখতে হবে মোবাইলের স্ক্রিনে। এর পর একের পর এক প্রশ্ন করবেন। উত্তর মিলতেই কোনওটিকে দেখাবে ‘লাই’, কোনওটিতে দেখানে ‘ট্রুথ’।

সাধারণ বুদ্ধিতে আমরা জানি সত্যি-মিথ্যা ধরতে সাধারণত ব্যবহার করা হয় পলিগ্রাফ টেস্ট। এমন একটা যন্ত্র যা মিথ্যে বললে নাকি সহজেই ধরে ফেলতে পারে। তবে বলা হচ্ছে আমাদের কাছে আরেক এমন যন্ত্র আছে যা মিথ্যে ধরতে পারে। ফোনও নাকি মিথ্যে ধরার ক্ষমতা রাখে।

যদি আপনি অ্যান্ড্রয়েড ইউজার হয়ে থাকেন, চটপট খুলে নিন প্লে স্টোর। সার্চ করুন ‘লাই ডিটেক্টর’। এর পরই একাধিক অ্যাপের অপশন পেয়ে যাবেন আপনি। এর পর পছন্দ মতো যে কোনও ডাউনলোড করে নিন। একেকটি কাজ করবে একেকভাবে। কোনওটিতে প্রশ্ন করার সময় যাকে প্রশ্ন করছেন তাঁর আঙুল ছুঁইয়ে রাখতে হবে মোবাইলের স্ক্রিনে। এর পর একের পর এক প্রশ্ন করবেন। উত্তর মিলতেই কোনওটিকে দেখাবে ‘লাই’, কোনওটিতে দেখানে ‘ট্রুথ’। তবে এই অ্যাপের বিশ্বাসযোগ্যতা কতটা তা কিন্তু প্রশ্নের বাইরে। ফলত এই অ্যাপ আদৌ সত্য-মিথ্যে ধরতে পারে কি না, তা একেবারেই স্পষ্ট নয়।

উল্লেখ্য, পলিগ্রাফ টেস্টের সঙ্গে এই লাই ডিটেক্টর অ্যাপের কোনও মিল নেই। তদন্তের স্বার্থে যে টেস্ট হয় তাতে যে মেশিনটি ব্যবহার করা হয় সেটি পলিগ্রাফ (লাই ডিটেক্টর মেশিন)। যাঁর পলিগ্রাফ করা হচ্ছে তাঁর শ্বাস-প্রশাসের পদ্ধতি বলে দেয় কোন তথ্য ঠিক আর কোনটা ভুল। রক্তচাপ, হৃদস্পন্দন বাড়া-কমাতেও স্পষ্ট হয় সত্যি-মিথ্যের ফারাক। শরীর মস্তিষ্ক প্রশ্নের উত্তরে কীভাবে সাড়া দিচ্ছেন তা পলিগ্রাফে প্রকাশিত হয়।