পতঞ্জলি যোগ বিশ্ববিদ্যালয়কে এ+ গ্রেড স্বীকৃতি দিলো এনএএসি

পতঞ্জলি যোগ বিশ্ববিদ্যালয়কে এ+ গ্রেড স্বীকৃতি দিল এনএএসি। এমনকি ভারতের সর্বোচ্চ রেটযুক্ত যোগ বিশ্ববিদ্যালয় হিসাবে স্বীকৃতি লাভ করল পতঞ্জলি বিশ্ববিদ্যালয়।

এনএএসি-র এই ঘোষণার পরই পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর স্বামী রামদেব শুভেচ্ছা বার্তা দেন পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ের আধিকারিক থেকে শুরু করে শিক্ষক এবং বিশ্ববিদ্যালয়ের কর্মীদের। পাশাপাশি তিনি বলেন, পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার প্রাথমিক উদ্দেশ্য হল, সক্ষম যুবশক্তি গড়ে তোলা। যা ভারতকে আরও সমৃদ্ধ করে তুলবে এবং ভারতকে আত্মনির্ভরশীল রাষ্ট্রে পরিণত হতেও সাহায্য করবে। তিনি আরও জানান, সমৃদ্ধ ভারত এবং আত্মনির্ভরশীল ভারত গড়ে উঠবে তখনই, যখন যুব সমাজ আরও বেশি যোগভিত্তিক জীবনে মনোযোগী হবেন। যা মানুষকে তাঁর জীবনের প্রতিটি ক্ষেত্রে শক্তি সঞ্চয় করতে সাহায্য করবে। পাশাপাশি সঠিক চরিত্র গড়ে তুলতেও সক্ষম হবে।

বর্তমান শিক্ষা ব্যবস্থা যুবসমাজকে চাকরি ভিত্তিক জীবনের পথে চালিত করে। তবে পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য অন্য। বাবা রামদেব জানান, পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য, তরুণদের মধ্যে জীবনে চলার পথে নেতৃত্বের গুণাবলী গড়ে তোলার।


তিনি আরও উল্লেখ করেন,দেশে এখন প্রয়োজন এমন যুবকদের, যাঁরা নিজেদের ঐতিহ্য সম্পর্কে গভীর ধারণা বহন করেন। পাশাপাশি তাঁদের মধ্যে ক্ষমতা রয়েছে, বর্তমান চ্যালেঞ্জগুলি মোকাবিলা করার। শুধুমাত্র তাই নয়, ভবিষ্যতের কথা মূল্যায়ন করার দূরদর্শিতাও থাকতে হবে তাঁদের মধ্যে।
তিনি বলেন, পতঞ্জলি বিশ্ববিদ্যালয় এতদিন শুধুমাত্র যোগ, আয়ুর্বেদ এবং স্বদেশী আন্দোলনের উপর জোর দিত। তবে এখন আর শুধুমাত্র তাতেই সীমাবদ্ধ থাকবেনা। পতঞ্জলি বিশ্ববিদ্যালয়ে তরুণদের মানসিক উন্নতির উপরেও জোর দেওয়া হচ্ছে, সুস্থ যুব সমাজ গড়ে তোলার জন্য।
২০ বছর ধরে পতঞ্জলি বিশ্ববিদ্যালয় গুরুকুল, আচার্যকুলুমের মাধ্যমে বৈশ্বিক নেতৃত্বের সম্ভাবনা রয়েছে, এমন যুবকদের গড়ে তুলছেন। যা নিয়ে আনন্দ প্রকাশ করেন তিনি।

এই বিষয়ে ডক্টর এন পি, ভারতীয় শিক্ষা বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান এবং প্রাক্তন আই এএস অফিসার শ্রী সিং মন্তব্য করেন, আজকের বিশ্বমানের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলির লক্ষ্য হল, এমন এক যুব ব্যক্তিত্ব গড়ে তোলা, যাঁরা দেশ ও বিশ্ব উভয়ের জন্যই দায়িত্বশীল নাগরিক হয়ে উঠছেন।

কেন্দ্রীয় সংস্কৃত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডক্টর শ্রীনিবাস ভারখেদি মন্তব্য করেন, পতঞ্জলি বিশ্ববিদ্যালয় এ++ গ্রেড পাওয়ার অধিকারী। কিন্তু এনএএসি- র পক্ষ থেকে এ+ দেওয়া হয়েছে। কারণ যে কোনও প্রতিষ্ঠানকে তার প্রথম মূল্যায়নে রক্ষনশীল রেট দেওয়া হয়।