৫৩টি নিম্নমানের ওষুধের নাম প্রকাশ্যে, তালিকায় প্যারাসিটামল, প্যান–ডি

জ্বরের ওষুধ মানেই প্যারাসিটামল। গ্যাস হলেই প্যান ডি। সকলের বাড়িতে এই দুটো ওষুধ তো থাকেই। তবে সম্প্রতি গুণমান পরীক্ষায় পাস করতে পারল না এই ওষুধগুলোই। সম্প্রতি এরকমই মোট ৫৩টি নিম্নমানের ওষুধের একটি তালিকা প্রকাশ করা হয়েছে।

প্রতিমাসে ওষুধের গুণমান পরীক্ষা করে দেখে সেন্ট্রাল ড্রাগস স্ট্যান্ডার্ডস কন্ট্রোল অর্গানাইজেশন বা সিডিএসসিও। সেই পরীক্ষাতেই উঠে এসেছে এই নিম্নমানের ওষুধগুলোর নাম। ভিটামিন সি এবং ডি ৩ ট্যাবলেট শেলকাল, ভিটামিন বি কমপ্লেক্স, ভিটামিন সি সফটজেল, অ্যান্টিঅ্যাসিড প্যান-ডি, প্যারাসিটামল ট্যাবলেট আইপি ৫০০ মিলিগ্রাম, অ্যান্টি-ডায়াবেটিক ড্রাগ গ্লিমিপিরাইড, উচ্চ রক্তচাপের ওষুধ টেলমিসার্টান সহ মোট ৫৩টি ওষুধ এই তালিকায় রয়েছে। এই ওষুধগুলোকে গুণমানের পরীক্ষায় ‘নট অফ স্ট্যান্ডার্ড কোয়ালিটি’ বা এনএসকিউ হিসেবে চিহ্নিত করা হয়েছে। কলকাতার সংস্থা অ্যালকেম হেলথ সায়েন্সেসের বহুল প্রচলিত ওষুধ প্যান-ডি এবং ক্ল্যাভামও পরীক্ষায় উত্তীর্ণ হতে ব্যর্থ হয়েছে। পাশাপাশি একটি রাষ্ট্রায়ত্ত সংস্থার তৈরি ওষুধের নামও তালিকায় রয়েছে।

এ প্রসঙ্গে ওষুধ প্রস্তুতকারক সংস্থাগুলির তরফে এসেছে পাল্টা প্রতিক্রিয়া। কর্তৃপক্ষের তরফে দাবি করা হয়েছে যে তাঁরা নিম্নমানের কাঁচামাল ব্যবহার করেননি। পাশাপাশি তাঁরা জানান, যে ওষুধগুলো পাস করতে পারেনি সেগুলি তাঁদের তৈরি করা নয়। ইচ্ছাকৃতভাবে খারাপ কাঁচামাল ব্যবহার করে তাঁদের সংস্থাকে বদনাম করার জন্য ওষুধগুলি তৈরি করা হয়েছে।