রাসায়নিক গ্যাস লিক করে আতঙ্ক ছড়াল মহারাষ্ট্রের থানেতে , ফিরল ভোপাল গ্যাস দুর্ঘটনার স্মৃতি 

মহারাষ্ট্রের থানে জেলার অম্বরনাথে একটি রাসায়নিকের কারখানায় গ্যাস লিক করে শহর জুড়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে।  মহারাষ্ট্রের মোরিভালি এমআইডিসি-তে রাসায়নিকযুক্ত গ্যাস ছড়িয়ে পড়ে ধোঁয়ার আস্তরণ তৈরী হয়, ঢেকে যায় গোটা এলাকা। গ্যাসের এই আস্তরণে চারিদিক ঝাপসা হয়ে যায়। বাড়ির বাইরে বের হলেই গ্যাসের সংস্পর্শে চোখ, নাক, মুখ, গলায় জ্বালা অনুভূত হয় ওই এলাকার বাসিন্দাদের। আতঙ্ক গ্রাস করে নেয়  গোটা শহর তথা মহারাষ্ট্রকে।ফিরিয়ে আনে ১৯৮৪ সালে ভোপালের গ্যাস দুর্ঘটনার স্মৃতি। অম্বরনাথ ফায়ার ব্রিগেডের আধিকারিকরা জানান , বৃহস্পতিবার গভীর রাতে রাসায়নিক কারখানায় গ্যাস লিক করার খবর পাওয়া যায়।  খবর পেয়েই ফায়ার ব্রিগেডের কর্মকর্তারা ঘটনাস্থলে পৌঁছন।  ঘটনাস্থলে পৌঁছয় এমার্জেন্সি রেসপন্স টিমও। গ্যাসের প্রকৃতি এবং গ্যাস লিক হওয়ার কারণ জানতে অনুসন্ধান চালাচ্ছেন তাঁরা।  

 
রাসায়নিকের কারখানা থেকে গ্যাস লিক হওয়ায় তা এলাকার বাসিন্দাদের দৃশ্যমানতাকে মারাত্মকভাবে প্রভাবিত করে। শুক্রবারও  চোখে অস্বস্তি, গলা জ্বালা অনুভব করেন এলাকার মানুষ।  শহরের উপরে  ধোঁয়ার আস্তরণ এমনভাবে পড়ে যাতে মনে হয় কুয়াশায় চারিদিক আচ্ছন্ন । অনেকের আবার শ্বাসকষ্টের মতো উপসর্গও দেখা দেয়। পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছয়, প্রয়োজন ছাড়া শহরবাসীকে রাস্তায় বের না হওয়ার পরামর্শ দেওয়া হয়। রাস্তায় প্রয়োজনে বের হলেও নাক, মুখ ভাল করে ঢেকে বের হওয়ার পরামর্শ দেওয়া হয়। তবে শেষ পাওয়া খবরে কোনও মৃত্যুর খবর মেলেনি।   
 
পরিস্থিতিক সামাল দিতে জরুরি ভিত্তিতে বৈঠক করে পদক্ষেপ করা হয়েছে। প্রাথমিক ভাবে মনে করা হচ্ছে, রাসায়নিক বিক্রিয়ার কারণে এই ঘটনা ঘটে থাকতে পারে। কারখানা কর্তৃপক্ষের বিরুদ্ধে গাফিলতির অভিযোগও উঠেছে।

বৃহস্পতিবার গভীর রাতের এই ঘটনা ১৯৮৪ সালে ভোপালের গ্যাস দুর্ঘটনার স্মৃতি ফিরিয়ে আনে। ইউনিয়ন কার্বাইড কারখানায় মিথাইল আইসোসায়ানেট গ্যাস লিক হওয়ার ফলে সাড়ে তিন হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছিল। এর পরোক্ষ প্রভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল প্রায় ১ লক্ষেরও বেশি মানুষ।