• facebook
  • twitter
Sunday, 22 September, 2024

ভোটে হামলার ছক? জম্মু-কাশ্মীরের পুঞ্চে গ্রেপ্তার পাক অনুপ্রবেশকারী

রবিবার জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলার মেন্ধর সেক্টরে নিয়ন্ত্রণরেখা (এলওসি) থেকে এক পাকিস্তানি অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করা হয়েছে।

উপত্যকায় জঙ্গি অনুপ্রবেশের চেষ্টা ভেস্তে দিল সেনাবাহিনী। রবিবার জম্মু ও কাশ্মীরের পুঞ্চ জেলার মেন্ধর সেক্টরে নিয়ন্ত্রণরেখা (এলওসি) থেকে এক পাকিস্তানি অনুপ্রবেশকারীকে গ্রেপ্তার করা হয়েছে। ভোটের তিন দিন আগে এই ঘটনায় উপত্যকাজুড়ে চাঞ্চল্য সৃষ্টি হয়েছে।

সেনা আধিকারিকরা জানিয়েছেন, রবিবার পুঞ্চ জেলার মেন্ধর সেক্টরে নিয়ন্ত্রণরেখায় পাহারা দিচ্ছিলেন সেনা জওয়ানরা। মেন্ধর সেক্টরে নিয়ন্ত্রণ রেখা বরাবর এক পাকিস্তানি অনুপ্রবেশকারীকে দেখা মাত্র আটক করা হয়। পরে তাকে গ্রেফতার করে কাশ্মীর পুলিশ।

জম্মু-কাশ্মীর পুলিশ সূত্রে জানানো হয়েছে, রবিবার ভোরে সীমান্তের ওপার থেকে ওই অনুপ্রবেশকারীকে ভারতে ঢোকার চেষ্টা করলে সেনারা তাকে আটক করে হেফাজতে নেয়। ধৃত ৩৫ বছর বয়সী ওই অনুপ্রবেশকারীর ভারতে ঢোকার চেষ্টার উদ্দেশ্য জানতে সেনা আধিকারিকরা তাকে জিজ্ঞাসাবাদ করছে।

এর আগে জম্মু জেলার আরএস পুরায় আন্তর্জাতিক সীমান্তের ওপার থেকে অনুপ্রবেশের চেষ্টা ব্যর্থ করে দেয় বিএসএফ জওয়ানরা। বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার হয় ধৃতের কাছ থেকে। জম্মু ডিভিশনের রাজৌরি, পুঞ্চ ও রিয়াসি জেলা এবং উপত্যকার শ্রীনগর ও গান্ডেরবাল জেলায় ২৫ সেপ্টেম্বর ভোট হবে।

প্রসঙ্গত, জম্মু ও কাশ্মীরে এবার বিধানসভায় ভোট হচ্ছে ৩টি দফায়। ১৮ সেপ্টেম্বর প্রথম দফায় ভোটগ্রহণ হয়ে গিয়েছে। ২৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় এবং ১ অক্টোবর তৃতীয় দফায় ভোট হওয়ার কথা রয়েছে। ৮ অক্টোবর ভোটগণনা হবে।

১০ বছর বাদে উপত্যকায় হতে চলেছে ভোট। ২০১৯ এর আগস্ট মাসে সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীর রাজ্যকে ভেঙে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করার পরে এই প্রথম ভোট হবে উপত্যকায়, তাই নিরাপত্তার ব্যবস্থা বেশ জোরদার।

জম্মু ও কাশ্মীরে গত কয়েক মাস ধরে ক্রমশই বেড়ে চলেছে জঙ্গি হামলার ঘটনা। জঙ্গিদের মোকাবিলা করতে বেড়েছে পুলিশ ও সেনাবাহিনীর যৌথ অভিযান।