নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদ পেল পাকিস্তান, উচ্ছ্বসিত শরিফ

ইসলামাবাদ, ৭ জুন – নিরাপত্তা পরিষদে অস্থায়ী সদস্যপদ পেল পাকিস্তান। বৃহস্পতিবার নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসাবে পাঁচটি দেশকে বেছে নিয়েছে রাষ্ট্রসংঘের সদস্য রাষ্ট্রগুলো। মোট ১৮২টি ভোট পেয়ে নির্বাচিত হয়েছে ভারতের প্রতিবেশী দেশ পাকিস্তান। পাকিস্তান ছাড়াও নির্বাচিত হয়েছে সোমালিয়া, ডেনমার্ক, গ্রিস এবং পানামা। ২০২৫ জানুয়ারি থেকে ২০২৬ ডিসেম্বর পর্যন্ত নিরাপত্তা পরিষদের সদস্য থাকবে এই দেশগুলি। আন্তর্জাতিক নিরাপত্তা-সহ অন্যান্য নানা বিষয়ে আলোচনায় অংশ নিতে পারবে এই দেশগুলি।
 
নিরাপত্তা পরিষদের সদস্যপদ পেয়ে উচ্ছ্বসিত পাকিস্তান। সেদেশের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এক্স হ্যান্ডেলে পোস্ট করে বলেন, “১৮২টি ভোট পেয়ে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে নির্বাচিত হওয়া পাকিস্তানের পক্ষে খুবই গর্বের। আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তা রক্ষায় পাকিস্তানের কূটনৈতিক ভূমিকার উপরে ভরসা রেখেছে গোটা বিশ্ব। আগামী দিনে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে একনিষ্ঠভাবে কাজ করবে পাকিস্তান।”
 
জাতিসংঘের সাধারণ পরিষদে গোপন ব্যালটের মাধ্যমে নির্বাচিত করা হয় ২ বছরের জন্য। ১ জানুয়ারি, ২০২৫ থেকে শুরু করে ৩১ ডিসেম্বর ২০২৬ পর্যন্ত এই দুই বছরের জন্য জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হিসেবে নির্বাচিত হয়েছে এই পাঁচ সদস্য দেশ। আফ্রিকান এবং এশিয়া-প্যাসিফিক রাজ্যগুলির জন্য ছিল দুটি আসন। সেখানে সোমালিয়া পেয়েছে ১৭৯ ভোট এবং পাকিস্তান পেয়েছে ১৮২ ভোট।
 
লাতিন আমেরিকান এবং ক্যারিবিয়ান রাজ্যগুলিতে, পানামা ১৮৩ ভোট পেয়েছে এবং পশ্চিম ইউরোপীয় এবং অন্যান্য রাজ্যগুলিতে, ডেনমার্ক ১৮৪ এবং গ্রিস ১৮২ ভোট পেয়েছে। বর্তমানে এশিয়ার আসন দখল করে আছে জাপান।১ জানুয়ারি, ২০২৫-এ দুই বছরের মেয়াদ শুরু করবে, এটি তার অষ্টম।
 
উল্লেখ্য, দীর্ঘদিন ধরেই রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদের দাবি জানাচ্ছে ভারত। যত দিন যাচ্ছে এই দাবি আরও জোরালো হচ্ছে। বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেছেন, “১৯৪০ সালে রাষ্ট্রসংঘ প্রতিষ্ঠা লাভ করে। সে সময় ৫০টি দেশ এর সদস্য ছিল। এখন দুশোর বেশি দেশ এর সদস্য। সময়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রসংঘেরও পরিবর্তন হবে। জনসংখ্যার নিরিখে ভারত বিশ্বের বৃহত্তম দেশ। অর্থনৈতিক দিক দিয়ে ভারত আজ বিশ্বের পঞ্চম বৃহত্তম দেশ। এরপরেও ভারতকে এখনও রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য করা হচ্ছে না। এতে রাষ্ট্রসংঘের বিশ্বাসযোগ্যতা নিয়েই প্রশ্ন উঠবে।” 
 
ইতিমধ্যেই  আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স ও রাশিয়া নয়াদিল্লির দাবিকে সমর্থন জানিয়েছে। কিন্তু বাদ সেধেছে চিন।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আইকনিক হলে সভাপতি ডেনিস ফ্রান্সিস পাঁচটি অস্থায়ী আসনের বিজয়ী ঘোষণা করেন সকলে করতালি দিয়ে নতুন পাঁচ সদস্য দেশকে অভিনন্দন জানায়। উল্লেখ্য গত দুই বছরের জন্য এই তালিকায় ছিল জাপান, ইকুয়েডর, মাল্টা, মোজাম্বিক এবং সুইজারল্যান্ড যাদের মেয়াদ শেষ হচ্ছে ৩১ ডিসেম্বর।