জম্মুতে পাক সেনার যুদ্ধবিরতি লঙ্ঘন , আহত ১ বিএসএফ জওয়ান 

India and Pakistan had agreed on a ceasefire deal on February 25, 2021 | BSF

বুধবার ভোররাতে সীমান্তে যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘন করল পাক সেনা।  বুধবার জম্মুর আখনুর সীমান্তে পাক সেনার আক্রমণে আহত হলেন এক বিএসএফ জওয়ান।  সংঘর্ষবিরতি চুক্তি না মেনেই যথেচ্ছভাবে গোলাগুলি বর্ষণ করতে শুরু করে পাক সেনা। পালটা জবাব দেয় ভারতীয় জওয়ানরাও।বুধবার ভোররাতে দুই দেশের সেনাবাহিনীর গুলির লড়াইয়ে অশান্ত হয়ে ওঠে উপত্যকা। প্রায় এক বছর পর পাকিস্তানের সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনায় সীমান্তে নতুন করে হাই অ্যালার্ট জারি করা হয়েছে। এই পরিস্থিতিতে বিধানসভা নির্বাচনের প্রাক্কালে ফের উত্তপ্ত জম্মু ও কাশ্মীর।

 
ভারতীয় সেনার তরফে জানা গিয়েছে, রাত ২.৩৫ নাগাদ জম্মুর আখনুর এলাকায় হঠাৎ পাকিস্তান সেনার তরফে ব্যাপক গোলাবর্ষণ শুরু হয়। পাকিস্তানের হামলার জবাব দেয় ভারতও । উভয় পক্ষের এই গুলির লড়াইয়ের মাঝে পড়ে জখম  হন এক বিএসএফ জওয়ান। দ্রুত তাঁকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। যদিও ভারতের পাল্টা হামলায় সীমান্তের ওপারে ক্ষয়ক্ষতির পরিমাণ কতটা , সেই রিপোর্ট এখনও প্রকাশ্যে আনেনি পাকিস্তান। বিএসএফ-এর এক মুখপাত্র জানিয়েছেন , ভারতীয় সেনারা সতর্ক রয়েছেন। আন্তর্জাতিক সীমানা বরাবর কঠোর নজরদারি চালানো হচ্ছে।   
 
২০২১ সালের ২৫ ফেব্রুয়ারি যুদ্ধবিরতি চুক্তি পুনর্নবীকরণ করার পর থেকে দুই দেশের মধ্যে যুদ্ধবিরতি লঙ্ঘন খুবই বিরল।   চুক্তির প্রায় ৩ বছর পর প্রথম যুদ্ধবিরতি চুক্তি লঙ্ঘনের ঘটনা ঘটে ২০২৩ সালে রামগড় সেক্টরে। পাক রেঞ্জার্সের গুলিতে জখম হয়েছিলেন এক বিএসএফ জওয়ান। এদিকে নির্বাচনের প্রাক্কালে জম্মু ও কাশ্মীরে হিংসার ঘটনা বাড়তে থাকায় সতর্ক হয়ে উঠেছে নিরাপত্তাবাহিনী। ১৮ সেপ্টেম্বর প্রথম দফার নির্বাচন, জম্মু-কাশ্মীরে দ্বিতীয় দফার নির্বাচন ২৫ সেপ্টেম্বর, তৃতীয় তথা শেষ দফার নির্বাচন ১ অক্টোবর।