• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

দিল্লিতে কমলা সতর্কতা, দেশের আরও ৬ রাজ্যে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা 

দিল্লি, ১৮ মে –  ফের তাপপ্রবাহের দাপট শুরু। মাঝে কয়েকদিনের স্বস্তির পর আবার  হু হু করে বেড়ে চলেছে তাপমাত্রা, বইছে লু। শুক্রবার মরশুমের উষ্ণতম দিনের সাক্ষী হল দিল্লি। রাজধানী দিল্লির তাপমাত্রা ৪০ ডিগ্ৰী ছাড়িয়ে যায়। কোথাও কোথাও তাপমাত্রার পারদ ছুঁয়ে যায় ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। মৌসম ভবন জানিয়েছে, এই মরসুমে শুক্রবার দিল্লিতে তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। নজফগড়ে ওই

দিল্লি, ১৮ মে –  ফের তাপপ্রবাহের দাপট শুরু। মাঝে কয়েকদিনের স্বস্তির পর আবার  হু হু করে বেড়ে চলেছে তাপমাত্রা, বইছে লু। শুক্রবার মরশুমের উষ্ণতম দিনের সাক্ষী হল দিল্লি। রাজধানী দিল্লির তাপমাত্রা ৪০ ডিগ্ৰী ছাড়িয়ে যায়। কোথাও কোথাও তাপমাত্রার পারদ ছুঁয়ে যায় ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস। মৌসম ভবন জানিয়েছে, এই মরসুমে শুক্রবার দিল্লিতে তাপমাত্রা সবচেয়ে বেশি ছিল। নজফগড়ে ওই দিন তাপমাত্রা ছিল ৪৭.৪ ডিগ্রি সেলসিয়াস,   যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। এই পরিস্থিতিতে দিল্লিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে।

দিল্লি ছাড়াও আগামী দু’দিন পাঞ্জাব, হরিয়ানা,  উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার এবং রাজস্থানে অতি তীব্র তাপপ্রবাহের সতর্কতা  জারি করা হয়েছে ।  শুধু দিল্লি নয়, দেশের ৬ টি রাজ্যে তীব্র তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে মৌসম ভবন। মৌসম ভবনের শীর্ষস্থানীয় বিজ্ঞানী নরেশ কুমার সংবাদ সংস্থাকে জানিয়েছেন, এপ্রিল থেকে উত্তর-পশ্চিম ভারতে বেশ কয়েকটি পশ্চিমি ঝঞ্ঝার কারণে জম্মু-কাশ্মীর, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ডে তাপমাত্রা খুব একটা বাড়েনি। কিন্তু দেশের অন্য প্রান্তে অস্বাভাবিক ভাবে গরম বেড়েছে, কোথাও কোথাও ৪৫ ডিগ্রি ছাড়িয়ে যাচ্ছে।

নরেশ কুমার আরও জানিয়েছেন, পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তরপ্রদেশে আগামী পাঁচ দিন তীব্র তাপপ্রবাহ চলবে। আবার মধ্যপ্রদেশ এবং বিহারে এই পরিস্থিতি বজায় থাকবে আগামী চার দিন। ঝাড়খণ্ড, ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, সৌরাষ্ট্র এবং কচ্ছে ২০ মে পর্যন্ত তাপপ্রবাহের পরিস্থিতি বজায় থাকবে।

একইরকম আবহাওয়া রয়েছে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ওডিশা, ঝাড়খণ্ড, গুজরাট, সৌরাষ্ট্র এবং কচ্ছতেও। আগামী ২০ মে পর্যন্ত তাপপ্রবাহ চলবে সংশ্লিষ্ট রাজ্যগুলিতে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, দক্ষিণ ভারতের তিন রাজ্যে আগামী পাঁচ দিন ধরে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। অন্ধ্রপ্রদেশে আগামী চারদিনের জন্য বজ্রপাত সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। উত্তর উপকূলীয় অন্ধ্রপ্রদেশ, ইয়ানাম, দক্ষিণ উপকূলীয় অন্ধ্র প্রদেশ এবং রায়ালাসীমায় বৃষ্টিপাত হবে। সঙ্গে বইবে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। 

আবহাওয়া দফতর আরও জানিয়েছে, দক্ষিণ পশ্চিম বর্ষা এ বছর খানিকটা এগিয়ে এসেছে দক্ষিণ আন্দামান সাগর এবং বঙ্গোপসাগরের দক্ষিণ পূর্বে। মৌসম ভবন জানিয়েছে, ১৯ মে অর্থাৎ রবিবারই বর্ষা প্রবেশ করছে ভারতের এই অংশগুলিতে।

আলিপুর আবহাওয়া অফিস জানিয়েছে আগামী ২৩ মে একটি নিম্নচাপ দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে তৈরী হতে পারে। নিম্নচাপটি শক্তিশালী হয়ে সাইক্লোন তৈরির সম্ভাবনা রয়েছে।  এই নিম্নচাপটি তৈরী হলেই ঝড়ের অভিমুখ কোনদিকে যাবে তা স্পষ্ট হবে।  মৌসম ভবনের একটি পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি শক্তিশালী হলে উত্তর ও উত্তর-পূর্ব দিকে এগোতে পারে। সবই নির্ভর করছে পরিস্থিতির উপর।  তবে বাংলার দিকে অভিমুখ নিয়ে এখনও পর্যন্ত কিছু জানানো হয়নি।    

এদিকে শনিবার সকাল থেকে কলকাতা ও আশপাশের এলাকার আকাশ মাঝে মাঝেই মেঘাচ্ছন্ন থাকে। সঙ্গে ছিল আর্দ্রতাজনিত ভয়ঙ্কর অস্বস্তি।  পূর্বাভাস অনুযায়ী উত্তরবঙ্গে র কোথাও কোথাও বৃষ্টি হতে পারে।  

দক্ষিণবঙ্গের পূর্বাভাস অনুযায়ী, রবিবার উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, বাঁকুড়া পশ্চিম ও পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদিয়ার কোন কোন জায়গায় হালকা বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।