সংসদীয় কমিটির বৈঠক থেকে ওয়াকআউট বিরোধীদের

ওয়াকফ সংশোধনী বিল নিয়ে যৌথ সংসদীয় কমিটির বৈঠকে র দ্বিতীয় দিন শাসক শিবিরের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ তুলে এই নিয়ে ওয়াকআউট করলেন বিরোধী সাংসদরা। তাঁদের অভিযোগ, ওই যৌথ সংসদীয় কমিটির চেয়ারপার্সন জগদম্বিকা পাল নিয়ম মেনে কাজ করছেন না।
লোকসভায় ওয়াকফ সংশোধনী বিল পেশ হলেও বিরোধীদের আপত্তিতে তা পাশ করাতে পারেনি সরকার। বিলটিকে পাঠানো হয়েছে যৌথ সংসদীয় কমিটিতে। এই বিল নিয়ে আলোচনার জন্য ৩১ সদস্যের কমিটি গড়েছে কেন্দ্র। যার চেয়ারপার্সন করা হয়েছে বিজেপি সাংসদ জগদম্বিকা পালকে। বিরোধীদের অভিযোগ, কমিটির প্রধান জগদম্বিকা পাল কোনওরকম নিয়ম মানছেন না। বাড়তি সুবিধা দিচ্ছেন বিজেপি বিধায়কদের।
অভিযোগ, বিজেপি সাংসদরা মহিলাদের অংশগ্রহণ নিয়ে বিতর্কিত মন্তব্য করেন। যা নিয়ে আপত্তি জানান বিরোধীরা। বিবাদ শুরু হয়ে যায় বিজেপির নিশিকান্ত দুবে, দিলীপ সাইকিয়া, অভিজিৎ গঙ্গোপাধ্যায়দের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েন তৃণমূলের কল্যাণ বন্দ্যোপাধ্যায় এবং কংগ্রেসের গৌরব গগৈ। শেষে চেয়ারম্যানের বিরুদ্ধে পক্ষপাতিত্বের অভিযোগ তুলে ওয়াকআউট করে বিরোধীরা।
উল্লেখ্য, যৌথ সংসদীয় কমিটির বৈঠকে শুরু থেকেই বিরোধী দলের সদস্যরা একযোগে বিলটি নিয়ে তীব্র আপত্তি জানিয়েছেন। বিলটি ‘সাম্প্রদায়িক এবং মুসলিম-বিরোধী’ বলে অভিযোগ তুলে সরব হয়েছে বিরোধী শিবির। ওয়াকফ সংশোধনী বিলকে আগেই ‘অসাংবিধানিক এবং যুক্তরাষ্ট্রীয় কাঠামোর পরিপন্থী’ বলে বিরোধিতা করেছিল তৃণমূল কংগ্রেসও।