ওয়ান আর্থ-ওয়ান হেলথ উদ্যোগে সামিল ভারত, ক্যানসার নিয়ন্ত্রণে ৭.৫ মিলিয়ন ডলার অনুদান মোদীর

‘ওয়ান আর্থ, ওয়ান হেলথ’ উদ্যোগে সংযুক্ত হল ভারত। এই উদ্যোগের আওতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ‘কোয়াড ক্যান্সার মুনশট’ -এর অধীনে নমুনা কিট, শনাক্তকরণ কিট এবং ভ্যাকসিনের জন্য ৭.৫ মিলিয়ন ডলার দেওয়ার ঘোষণা করেছেন।

জরায়ুর ক্যান্সারের বিরুদ্ধে লড়াই জোরদার করার মাধ্যমে ইন্দো-প্যাসিফিক অঞ্চলে মানুষদের রক্ষা করাই এই উদ্যোগের মূল উদ্দেশ্য। শনিবার ডেলাওয়্যারের উইলমিংটনে ষষ্ঠ কোয়াড লিডারস সামিটে এই যুগান্তকারী উদ্যোগের কথা ঘোষণা করা হয়।

উইলমিংটনে ক্যান্সার মুনশট ইভেন্টে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেন, আমি আনন্দিত যে কোয়াডে আমরা সম্মিলিতভাবে জরায়ু মুখের ক্যান্সারের চ্যালেঞ্জের মোকাবিলা করার সিদ্ধান্ত নিয়েছি।


এই সামিট আয়োজনের জন্য মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকেও সাধুবাদ জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, এই গুরুত্বপূর্ণ অনুষ্ঠান আয়োজনের জন্য আমি প্রেসিডেন্ট বাইডেনকে আন্তরিক অভিনন্দন জানাই। এই জাতীয় ভাবনার মাধ্যমে স্বাস্থ্য পরিচর্যা নিয়ে আমাদের সম্মলিত ভাবনা প্রকাশ পায়।

ক্যান্সার নিরাময়ে যৌথ পরিচর্যা খুবই গুরুত্বপূর্ণ। ক্যান্সারের ঝুঁকি কমাতে প্রতিরোধ, স্ক্রিনিং, রোগ নির্ণয় এবং চিকিৎসার একটি ইন্টিগ্রেটেড পদ্ধতি প্রয়োজন।

প্রধানমন্ত্রী মোদী বলেন, ভারতে গণহারে জরায়ুমুখের ক্যান্সার স্ক্রিনিং কর্মসূচি চলছে। এছাড়াও, ভারত বিশ্বের বৃহত্তম স্বাস্থ্য বীমা প্রকল্প চালাচ্ছে। সকলের কাছে সুলভ মূল্যে ওষুধ পৌঁছে দিতে বিশেষ কেন্দ্রও গড়ে তোলা হয়েছে। ভারত জরায়ুমুখের ক্যান্সারের জন্য নিজস্ব ভ্যাকসিনও তৈরি করেছে। এআইয়ের সহায়তায় নতুন চিকিত্সা প্রোটোকলও চালু করা হচ্ছে। বিশ্বের প্রয়োজনে ভারত তার অভিজ্ঞতা এবং দক্ষতা ভাগ করে নিতে প্রস্তুত বলেও জানিয়ে দেন প্রধানমন্ত্রী মোদী।

আমি খুশি যে ভারত জিএভিআই এবং কোয়াড উদ্যোগের আওতায় ইন্দো-প্যাসিফিক দেশগুলির জন্য ৪০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ দেবে। এই ৪০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ কোটি কোটি মানুষের জীবনে আশার আলো নিয়ে আসবে। আপনি দেখতে পাচ্ছেন, কোয়াড যখন কাজ করে, তখন এটি কেবল জাতির জন্য নয় – এটি জনগণের জন্য। এটাই আমাদের মূল লক্ষ্য।