• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

সিইউইটি -ইউজি- প্রার্থীদের ফের পরীক্ষা নেবে এনটিএ , নতুন তারিখ ঘোষণা 

দিল্লি, ১৫ জুলাই – কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ সিইউইটি -ইউজি- প্রার্থীদের ফের পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। আগামী ১৯ জুলাই সিবিটি পদ্ধতি অর্থাৎ কম্পিউটার ভিত্তিক এই পরীক্ষা নেওয়া হবে।  এনটিএ ১৫,১৬,১৭,১৮,২১,২২,২৪ এবং ২৯ মে , ২০২৪ বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নিয়েছিল।  ২৬টি শহরের প্রায় ১৩.৪৮ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিল। এরপর গত ৭

দিল্লি, ১৫ জুলাই – কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় প্রবেশিকা পরীক্ষা অর্থাৎ সিইউইটি -ইউজি- প্রার্থীদের ফের পরীক্ষা নেবে ন্যাশনাল টেস্টিং এজেন্সি। আগামী ১৯ জুলাই সিবিটি পদ্ধতি অর্থাৎ কম্পিউটার ভিত্তিক এই পরীক্ষা নেওয়া হবে।  এনটিএ ১৫,১৬,১৭,১৮,২১,২২,২৪ এবং ২৯ মে , ২০২৪ বিভিন্ন পরীক্ষাকেন্দ্রে এই পরীক্ষা নিয়েছিল।  ২৬টি শহরের প্রায় ১৩.৪৮ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষায় অংশ নিয়েছিল। এরপর গত ৭ জুলাই  নোটিফিকেশন ৭ জুলাই থেকে ৯ জুলাই , ২০২৪  বিভিন্ন  রিভিউ সংক্রান্ত অভিযোগ জমা নিয়েছিল এনটিএ। অনলাইন মাধ্যমে পরীক্ষার্থীরা যে সব অভিযোগ দায়ের করেছিল তা সংশ্লিষ্ট বিষয়ের বিশেষজ্ঞদের দেখানো হয়। 

এরপরই চূড়ান্ত সমীক্ষা এবং বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে ফের পরীক্ষার সিদ্ধান্ত নিয়েছে এনটিএ৷ জানানো হয়েছে, পরীক্ষাসূচি শীঘ্রই সরকারি  ওয়েবসাইটে আপলোড করা হবে। সিইউইটি -ইউজি ২০২৪  পরীক্ষা সংক্রান্ত প্রার্থীদের কাছ থেকে গত ৩০ জুন পর্যন্ত এবং পরে ৭ থেকে ৯ জুলাই অনলাইনে এবং মেল মারফৎ পাঠানো যাবতীয় অভিযোগগুলি পর্যালোচনা করা হয়েছে বলেও সংস্থা সূত্রে জানানো হয়েছে।
 
এনটিএ’র উচ্চপদস্থ আধিকারিক রবিবার জারি করা এক  বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, “এই অভিযোগগুলির উপর ভিত্তি করে, ১৯  জুলাই,২০২৪ শুক্রবার, কম্পিউটার ভিত্তিক পরীক্ষা  পদ্ধতিতে ক্ষতিগ্রস্ত প্রার্থীদের জন্য আবার  পরীক্ষা নেওয়া হবে ৷” এনটিএ জানিয়েছে, এই জাতীয় সমস্ত প্রভাবিত এবং ক্ষতিগ্রস্ত  প্রার্থীদের তাদের বিষয় কোড-সহ ই-মেলের মাধ্যমে তথ্য পাঠানো হয়েছে। শীঘ্রই সমস্ত ক্ষতিগ্রস্ত প্রার্থীদের প্রবেশপত্র দেওয়া হবে।