টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান নোয়েল টাটা

জল্পনার অবসান! টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যানের নাম ঘোষণা করা হল। রতন টাটার মৃত্যুর পর তাঁর উত্তরাধিকার নিয়ে নানা প্রশ্ন উঠতে শুরু করেছিল। সেই জল্পনার অবসান হল শুক্রবার। রতন টাটার সৎ ভাই নোয়েল টাটাকে সর্বসম্মতিক্রমে টাটা ট্রাস্টের নতুন চেয়ারম্যান হিসেবে নিয়োগ করা হয়েছে। নোয়েল টাটা ইতিমধ্যেই টাটা ট্রাস্টের ট্রাস্টি পদে রয়েছেন।

নোয়েল টাটা গত ৪০ বছর ধরে টাটা কোম্পানির সঙ্গে যুক্ত রয়েছেন। বর্তমানে, নোয়েল টাটা ইন্টারন্যাশনাল, ভোল্টাস এবং টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যানের পদ সামলাচ্ছেন। টাটা স্টিল এবং টাইটান কোম্পানি লিমিটেডের ভাইস চেয়ারম্যানও তিনি। এছাড়াও স্যার রতন টাটা ট্রাস্ট এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্টেরও সদস্য নোয়েল।

৬৭ বছর বয়সী নোয়েল টাটা ব্রিটেনের সাসেক্স ইউনিভার্সিটি থেকে স্নাতক। নেসলেতে কাজ করার অভিজ্ঞতা রয়েছে তাঁর। পালোনজি মিস্ত্রির কন্যাকে বিয়ে করেছেন নোয়েল টাকা। টাটা সন্সের সিঙ্গল বৃহত্তম শেয়ারহোল্ডার ছিলেন তিনি। নোয়েল টাটার তিনটি সন্তান রয়েছে – লিয়া, মায়া এবং নেভিল। তাঁরা বর্তমানে টাটা গ্রুপের বিভিন্ন দায়িত্ব পালন করছেন।


রতন টাটার মৃত্যুর পর আজ, শুক্রবার মুম্বইয়ে অনুষ্ঠিত স্যার রতন টাটা ট্রাস্ট এবং স্যার দোরাবজি টাটা ট্রাস্টের বৈঠকে সর্বসম্মতিক্রমে নোয়েলকে চেয়ারম্যান করার সিদ্ধান্ত নেওয়া হয়। ট্রাস্টের এই সিদ্ধান্তের পর নোয়েল এখন তার তিন সন্তানke নিয়ে বিশ্বের ১০০টিরও বেশি দেশে ছড়িয়ে থাকা টাটা গ্রুপের কোটি কোটি ব্যবসা সামলাবেন।

নোয়েলের সন্তানরা লাইমলাইট থেকে দূরে থাকতেই ভালোবাসেন। রতন টাটাকেই ব্যবসায়িক গুরু হিসেবে মানতেন নোয়েল। নোয়েলের বড় মেয়ে লিয়া টাটা হোটেল ইন্ডাস্ট্রির ব্যবসা সামলাচ্ছেন। তিনি কর্মজীবন শুরু করেন তাজ হোটেল রিসোর্টস অ্যান্ড প্যালেসেস-এ। লিয়া টাটার ছোট বোন মায়া টাটা রতন টাটার তত্ত্বাবধানে টাটা অপরচুনিটিজ ফান্ডে কর্মজীবন শুরু করেছিলেন।